ট্রাম্পের গল্ফ রিজোর্ট থেকে চীনা নারী গ্রেপ্তার

21

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-আ-লগো রিজোর্টের নিরাপত্তা তল্লাশি পয়েন্টগুলো পার হওয়া এক চীনা নারীকে গ্রেপ্তার করেছে মার্কিন সিক্রেট সার্ভিস। শনিবার থাম্ব ড্রাইভে ‘ক্ষতিকর’ সফটওয়ার নিয়ে ফ্লোরিডার অবকাশযাপন কেন্দ্রটির সংরক্ষিত এলাকায় প্রবেশ করায় ও কর্মকর্তাদের কাছে মিথ্যা বিবৃতি দেওয়ায় ওই নারীকে গ্রেপ্তার করা হয় বলে আদালতে সিক্রেট সার্ভিসের দায়ের করা অভিযোগের বিবরণে জানা গেছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।
সোমবার ফ্লোরিডার সাউদার্ন ডিস্ট্রিক্টের আদালতে সিক্রেট সার্ভিসের করা অভিযোগ বলা হয়েছে, শনিবার বিকালের দিকে মার-আ-লগোর ক্লাবে যাওয়া দর্শনার্থীদের তল্লাশিরত এক সিক্রেট সার্ভিস এজেন্টের কাছে যান ইউজিং ঝাং নামের ওই নারী। ওই এজেন্টকে তার ছবিওয়ালা দুটি চীনা পাসপোর্ট দেখিয়ে ঝাং জানান, তিনি ক্লাবের সুইমিং পুলে যেতে চান। প্রথমে যাদের প্রবেশের অনুমতি আছে তাদের তালিকায় ঝাংয়ের নাম খুঁজে পাননি সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা, আদালতে তাদের জমা দেওয়া হলফনামা থেকে এমনটি জানা গেছে। ওই হলফনামায় বলা হয়েছে, ঝাং নামে ক্লাবের একজন সদস্য আছেন বলে ক্লাবটির এক ম্যানেজার জানানোর পর ওই লোক তার বাবা কি না ইউজিং ঝাং এ প্রশ্নের পরিষ্কার উত্তর না দেওয়ার পরও তিনি কোনো সদস্যের আত্মীয় হতে পারেন বিবেচনায় রিজোর্ট কর্মকর্তা তাকে ভিতরে প্রবেশের অনুমতি দেন।
কেন মার-আ-লগোতে এসেছেন, এমন প্রশ্নের ভুলভাল উত্তর দেয়ায় রিজোর্টটির কর্মীরা ওই চীনা নারীকে নিয়ে সন্ধিগ্ধ হয়ে পড়েন।
ঝাং প্রথমে তাদের জানিয়েছিলেন তিনি ইউনাইটেড ন্যাশন্স চাইনিজ আমেরিকান অ্যাসোসিয়েশনের একটি অনুষ্ঠানে যোগ দিতে সেখানে গিয়েছেন। কিন্তু রিজোর্টের কর্মীরা এ ধরনের কোনো অনুষ্ঠানের সূচী নাই বলে নিশ্চিত হন। তখন কেন্দ্রটির এক রিসেপশনিস্ট সিক্রেট সার্ভিসের কর্মীদের খবর দেন। তারা এসে ঝাংকে জিজ্ঞাসাবাদ করার পর সিদ্ধান্ত করেন যে মার-আ-লগোতে প্রবেশের জন্য চীনা এ নারীর কাছে ‘বৈধ কাগজপত্র’ নেই, আদালতে দেওয়া হলফনামায় এমনটিই জানিয়েছে সিক্রেট সার্ভিস।
জিজ্ঞাসাবাদ শেষে সিক্রেট সার্ভিস ঝাংয়ের কাছ থেকে চারটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, একটি হার্ড ড্রাইভ ও একটি থাম্ব ড্রাইভ (ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ) জব্দ করে বলে হলফনামায় বলা হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় থাম্ব ড্রাইভটিতে ‘ক্ষতিকারক ম্যালওয়ার’ পাওয়া গেছে বলে জানিয়েছে সিক্রেট সার্ভিস। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাটি বলেছে, “কারা ওই ক্লাবে প্রবেশের অনুমতি পাবে তা সিক্রেট সার্ভিস ঠিক করে না। আমাদের এজেন্ট ও কর্মকর্তারা কেবল শারীরিক তল্লাশি চালায়, যেন দর্শনার্থীরা স্থাপনাটির ভেতরে নিষিদ্ধ কোনো কিছু নিয়ে প্রবেশ করতে না পারেন।” মঙ্গলবার আদালতে ইউজিং ঝাং এর আইনজীবীর জমা দেওয়া নথি থেকে জানা গেছে, ঘটনার বিষয়ে নীরব থাকার সিদ্ধান্ত নিয়েছেন ঝাং।