টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আফগানদের জয়জয়কার

27

ক্রিকেটের সবচেয়ে পুরানো ফরম্যাট টেস্টে আফগানিস্তান এখনও একেবারেই নতুন। তেমন ধারাবাহিক নয় ওয়ানডেতেও। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের অনন্য উচ্চতায় নিয়ে গেছে আফগানিস্তান। রশিদ খান, মোহাম্মদ নবীর মতো ক্রিকেটারদের জয়জয়কার দেখা গেছে সদ্য প্রকাশিত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও।ম্যাচের দৈর্ঘ্য যত ছোট হয় আফগানদের শক্তিমত্তা ততই বাড়ে। সবশেষ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পুরস্কার পেয়েছে আফগানিস্তান। সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার তিন বিভাগেই শীর্ষ দশে আফগানদের আধিপত্য।
বোলারদের মধ্যে শীর্ষস্থানে নিজের অবস্থান আরও শক্ত করেছেন রশিদ খান। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৭৮০। তার পেছনে থাকা শাদাব খানের রেটিং ৭২০। ৭-৫ রেটিং নিয়ে তিনেও আছেন আরেক পাকিস্তানি ইমাদ ওয়াসিম। আর বাংলাদেশি বোলারদের মধ্যে সবার উপরে থাকা সাকিব আল হাসান ৬৫৮ রেটিং নিয়ে আছেন সাত নম্বরে।
ব্যাটসম্যানদের সবার উপরে আছেন পাকিস্তানের বাবর আজম। তার রেটিং পয়েন্ট ৮৮৫। আফগানদের মধ্যে হজরাতুল্লাহ জাজাই বড় লাফ দিয়েছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে রেকর্ড বই পাল্টে দিয়ে ৬২ বলে ১৬২ রানের ইনিংস খেলা জাজাই এক লাফে ৩১ ধাপ এগিয়ে উঠে এসেছেন সাত নম্বর স্থানে।
অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ৩৯০ রেটিং নিয়ে একে গেøন ম্যাচওয়েল ও দুইয়ে ৩৩৮ রেটিং নিয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৩৩০ রেটিং নিয়ে নিজের তৃতীয় স্থানটি আরও মজবুত করেছেন মোহাম্মদ নবী। তার পরেই আছেন আরেক বাংলাদেশি। ২৪০ রেটিং নিয়ে চারে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।