টিনএজার বায়োটেকনোলজি সামার স্কুল অনুষ্ঠিত

8

স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে জীবপ্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ে আগ্রহ ও সচেতনতাৈ তৈরির লক্ষে অনুষ্ঠিত হয়েছে টিনএজার বায়োটেকনোলজি সামার স্কুল। হোয়াইট বোর্ড সায়েন্স ক্লাব এর আয়োজনে চট্টগ্রাম শিল্পকলা একাডেমী এবং সাউথ এশিয়ান কলেজ ল্যাবরেটরিতে দুইদিনব্যাপী অনুষ্ঠিত সামার স্কুলে সহযোগিতায় ছিল ডিজিজ বায়োলজি অ্যান্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রæপ এবং দৃষ্টি চট্টগ্রাম।
বুধবার শেষ পর্বে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ আবুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের এন্ডোক্রায়নোলজি বিভাগের প্রধান ডা. ফারহানা আকতার, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান। বক্তব্য দেন হোয়াইট বোর্ড সায়েন্স ক্লাবের সাইয়েদ সাগর, আদিল রায়হান, মাহির আজরাফ, নাফিস রায়হান ও ওয়ালিদূর রহমান। সামার স্কুলের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. এস এম রফিকুল ইসলাম এবং প্রাণী বিজ্ঞানী ও গবেষক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া।
কর্মশালায় নিউরোসায়েন্স, বায়োটেকনোলজি ও বিবর্তন, হরমোনসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তানভীর এহসান ফাহিম ও মাহবুব হাসান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আমির হোসেন সৈকত। পরবর্তীতে ডিএনএ, জিন ও বংশগতি, জীবপ্রযুক্তির পদ্ধতিসমূহ এবং এর প্রয়োগ নিয়ে প্রশিক্ষণ দেন মাহাদিয়া কুমকুম, আফরোজা আক্তার, সৈয়দ লোকমান, আসমা সালাউদ্দিন ও রক্তিম বড়ুয়া। এই আয়োজনে অংশ নিয়েছে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৫ জন শিক্ষার্থী। বিজ্ঞপ্তি