বজ্রপাতে আরও ১১ জনের মৃত্যু

ঝড় বৃষ্টি বজ্রপাত থাকবে আরো ৫ দিন

নিজস্ব প্রতিবেদক

75

দেশের বিভিন্ন এলাকায় বজ্রপাতসহ ঝড় বৃষ্টি অব্যাহত রয়েছে। শিলাবৃষ্টিও হচ্ছে কোথাও কোথাও। বৃষ্টিপাতের এই প্রবণতা আরও পাঁচ দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে গতকাল বুধবারও বজ্রপাতে সারা দেশে ১১ জনের মৃত্যু হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ ও শিলা বৃষ্টি হতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ বিরাজ করছে। ফলে পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি অব্যাহত থাকতে পারে। পাঁচদিনের আবহাওয়ার অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গত মঙ্গলবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ২৩ মিলি মিটার।
এদিকে গতকাল বুধবার বজ্রপাতে আট জেলায় ১০ জন নিহত ও চার জন আহত হয়েছেন। হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষক নিহত হয়েছেন। এ ঘটনায় আরো একজন আহত হয়েছেন। নিহতরা হলেন উপজেলা সদরের বাসিয়াপাড়া এলাকার তৈয়মুল্লার ছেলে করিম উল্লা (৬৫) ও বড়ইউড়ি গ্রামের তাহির মিয়ার ছেলে শাহীন মিয়া (২৫)। নবীগঞ্জ উপজেলার রোকনপুর হাওরে গরু চড়াতে গিয়ে বজ্রপাতে আব্দুল জব্বার (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় চরাঞ্চলে ধান কাটতে গিয়ে বজ্রপাতে ছানোয়ার হোসেন (২৯) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।
টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার মহেড়া ইউনিয়নের হাড়ভাঙ্গা গ্রামে বজ্রপাতে সোখিনা বেগম (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গায় বজ্রপাতে একজন নিহত হয়েছেন। নওগাঁর মান্দায় বজ্রপাতে নাজমুল ইসলাম (২২) নামে এক ধান কাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। কিশোরগঞ্জের নিকলী উপজেলায় বজ্রপাতে মো. আলী আকবর (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। রাজশাহীর পবা উপজেলার দামকুড়া ইউনিয়নের শিতলাই এলাকায় বজ্রপাতে মোজাহার (৫০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গাজীপুরের কাপাসিয়া উপজেলায় ধান কাটতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয়েছে বকুল মিয়া (৪৫) নামে এক কৃষকের।