জয়ার পরিবর্তে স্বস্তিকা

6

ভারতের খ্যাতনামা পরিচালক সৃজিত মুখার্জির পরবর্তী ছবি ‘শাহজাহান রিজেন্সি’তে থাকছেন না জয়া আহসান। কারণ হিসেবে তিনি বলেছিলেন, ছবিতে তার জন্য থাকা করবী চরিত্রটি বেশি ‘খোলামেলা’। সেখানে থাকছে চুম্বনসহ ঘনিষ্ঠ দৃশ্যও। তবে এবার পরিচালক বিশদভাবে বললেন। কিন্তু তা জয়ার কথার সঙ্গে খুব একটা মিললো না। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সৃজিতের ভাষ্য, ‘‘আমি যখন পান্ডুলিপিটি রি-রাইট করছিলাম, দেখলাম এ চরিত্রটির জন্য জয়ার চেয়েও জুতসই হলেন স্বস্তিকা। কারণ চরিত্রটি জয়ার সঙ্গে যাচ্ছে না। আমি যদি এটি জোর করে জয়াকে করতে বলতাম, তাহলে এটা একজন পরিচালক হিসেবে অসততা হতো। এ কারণে চরিত্রটি বদলাতে হয়েছে। এখানে আর কোনও বিষয় নেই। আর জয়া কিন্তু আমার সঙ্গে পূজায় আসছেন। কারণ, এ সময় মুক্তি পাবে আমাদের ‘এক যে ছিল রাজা’ চলচ্চিত্রট ।’ সৃজিতের সঙ্গে এ পর্যন্ত দুটি ছবি করেছেন জয়া আহসান। এরমধ্যে দেশভাগ নিয়ে নির্মিত ‘রাজকাহিনি’ মুক্তি পেয়েছে। অপেক্ষায় আছে ‘এক যে ছিল রাজা’।
কথা ছিল সৃজিত ও জয়া জুটি ‘শাহজাহান রিজেন্সি’ নামের ছবি দিয়ে একসঙ্গে হাজির হবেন আবারও। তবে মুক্তি পাওয়া ‘রাজকাহিনি’ ছবিতে জয়া যেমন প্রচন্ড প্রশংসা পেয়েছিলেন, তেমনি জুটেছিল কিছু সমালোচনাও। একটি উল্লেখযোগ্য দৃশ্যের কারণে প্রশ্নবাণে জর্জরিত হয়েছিলেন তিনি। শোনা গিয়েছিল ঘনিষ্ঠ দৃশ্য থাকছে তাদের নতুন ছবি ‘শাহজাহান রিজেন্সি’তেও। তাই ছবিটিতে যুক্ত হয়েও পিছিয়ে এসেছেন বলে জানান জয়া। তবে চুম্বনের কথা সৃজিত সরাসরি উল্লেখ না করলেও জানা যায়, নতুন ছবিতে করবীর চরিত্র এমনই। এখানে থাকছে চুম্বনসহ ঘনিষ্ঠ দৃশ্য।
এদিকে ছবিটি ছাড়ার পর জয়া বলেছিলেন, ‘পান্ডুলিপিটি পড়ার পর মনে হয়েছে এখানে অনেক বেশি এক্সপোজার। আর এক্ষেত্রে আমার কিছু মেন্টাল ব্লক আছে। আমি সৃজিতকে বিষয়টি বুঝিয়ে বলেছি। সেও বুঝেছে। আলোচনার মাধ্যমেই আমি ছবি থেকে সরে এসেছি।