জাপানে সেই জাহাজের যাত্রীদের দেওয়া হচ্ছে ২ হাজার ফ্রি আইফোন

15

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা যাত্রীবাহী জাহাজ ডায়মন্ড প্রিন্সেসের যাত্রীদের দুই হাজার ফ্রি আইফোন দিচ্ছে কর্তৃপক্ষ। জাহাজের যাত্রী ও নাবিকরা যেন তাদের সমস্যা নিয়ে চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে পারেন, সে লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে জাপান সরকার। এ বিষয়ে প্রকাশিত খবরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, জাহাজে মোট তিন হাজার সাতশ যাত্রী রয়েছেন। এর মধ্যে সাড়ে চারশর বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
এসব যাত্রীরা যেন চিকিৎসকদের সঙ্গে আলোচনা, চিকিৎসকের কাছে অ্যাপয়েনমেন্ট, ওষুধ গ্রহণ বিষয়ক পরামর্শ, করোনার কারণে সৃষ্ট মানসিক সমস্যা থেকে মুক্তি পেতে সার্বক্ষণিক যোগাযোগ চালিয়ে যেতে পারেন, সে লক্ষ্যে তাদের মধ্যে দুই হাজার আইফোন ফ্রি দেওয়া হবে। ফোনগুলোর মধ্যে বিভিন্ন অ্যাপ ইনস্টল করা থাকবে। প্রতিটি কেবিনে নাবিক ও যাত্রীরা যেন অন্তত একটি আইফোন পান সে বিষয়টি নিশ্চিত করতে বলেছে কর্তৃপক্ষ। ফোনের পাশাপাশি এটি ব্যবহারে এ সংক্রান্ত নির্দেশিকাও দেওয়া হবে সবাইকে। জাহাজটির যাত্রীদেরকে দুই সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে যাদের নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে, তাদের চিকিৎসার জন্য জাপানি হাসপাতালে পাঠানো হয়েছে।
এদিকে জাহাজটিতে নতুন করো আরো প্রায় একশ ব্যক্তি করোনায় সংক্রমিত হয়েছেন। যার ফলে জাহাজে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৪৫৬ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে ওই জাহাজে থাকা তিন শতাধিক মার্কিন নাগরিককে সোমবার নিয়ে গেছে কর্তৃপক্ষ। তাদের মধ্যে ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।