ছয় পানীয় ওজন কমাতে সাহায্য করবে

72

তানিয়া তাসনিম নীলিমা

অফিসের ডেস্কে দীর্ঘসময় বসে থেকে কাজ করার জন্য মুটিয়ে গেছেন? বার্গার, পিজার মত ফাস্টফুড প্রিয় হওয়ার কারণে শরীরে মেদ জমেছে! একটু হাঁটলেই হাপিয়ে ওঠেন। ব্যায়াম করার সময়ও নেই। কিন্তু শরীরকে ফিট রাখার ইচ্ছার কমতি নেই। আপনার জন্যই কার্যকরী হতে পারে এই ছয় পানীয়-

 

পানি : ওজন কমানোর জন্য পানি বেশ উপকারি। দিনে যত বেশি পরিমাণে পানি পান করবেন আপনার ওজন ততই কমবে। পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে অতি দ্রম্নত ওজন কমবে। যে কোন ব্যায়ামের শুরম্নতেও পানি পান করতে পারেন। এটি আপনার মেদ ঝরাতে সাহায্য করবে।
ভেজিটেবল স্যুপ : ভেজিটেবল জুসে রয়েছে অনেক পুষ্টিগুণ। এটি বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করে। রাতে ঘুমানোর আগে স্যুপ খেলে শরীরে ক্যালোরি জমা হয়।
গ্রিন টি : ওজন কমাতে চাইলে প্রতিদিন কমপক্ষে দুই কাপ গ্রিন টি পান করম্নন। ওজন কমানো ছাড়াও গ্রিন টি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
ভেজিটেবল জুস : নানা রংয়ের শাক-সবজির জুস শরীরের জন্য দারম্নণ উপকারি। ওজন কমাতে ভারী খাবারের পরিবর্তে শাক-সবজির জুস খেতে পারেন।
বস্ন্যাক কফি : বস্ন্যাক কফি খুব তাড়াতাড়ি ওজন কমাতে সাহায্য করে এবং শরীরের শক্তি বাড়ায়। বস্ন্যাক কফির ক্যাফেইন বিশ্রামে থাকলেও শরীরকে প্রশানিত্ম দেয়।
পাস্তুরিত দুধ : পাস্তুরিত দুধে চর্বিহীন প্রোটিন, ভিটামিন ডি এবং ক্যালসিয়াম রয়েছে।
এটি ক্যালোরি ছাড়া ভিটামিন পেতে এবং হাড় শক্ত করতে সাহায্য করে।