চেইসের সেঞ্চুরির পরও ইংল্যান্ডের বড় জয়

3

এক প্রান্ত আগলে দারুণ লড়াই করলেন রোস্টন চেইস। কিন্তু আরেক প্রান্তে দেখা গেল না লড়াইয়ের চিহ্ন। ইংলিশ বোলিংয়ে ক্যারিবিয়ানদের টপ অর্ডার ধসে গেল। মিডল অর্ডারেও হলো না প্রতিরোধ। শেষ টেস্টে বড় জয়ে ইংল্যান্ড এড়াল হোয়াইটওয়াশ।
সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ২৩২ রানে হারিয়েছে ইংল্যান্ড। ড্যারেন স্যামি জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার শেষ ইনিংসে ৪৮৫ রানের লক্ষ্যে ছুটে ২৫২ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
এই টেস্ট চার দিনে হারলেও তিন ম্যাচের সিরিজের প্রথম দুটি জিতে ক্যারিবিয়ানরা আগেই নিশ্চিত করেছিল সিরিজ জয়।
দিনের শুরু ছিল ইংল্যান্ডের ব্যাটিংয়ে। ৪ উইকেটে ৩২৫ রান নিয়ে শুরু করা দল অবশ্য এ দিন ব্যাট করেছে কেবল ৫.২ ওভার। ১১১ রানে অপরাজিত থাকা অধিনায়ক জো রুট আউট হয়ে যান ১২২ রানে। ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে দেয় তখনই। আরেক পাশে বেন স্টোকস তখন অপরাজিত ৪৮ রানে।
ক্যারিবিয়ানদের লক্ষ্যটা ধরাছোঁয়ার বাইরেই ছিল। দেখার ছিল, লড়াই তারা কতটা করতে পারে। কিন্তু ব্যাটিংয়ে নেমে তারা পড়ে যায় জেমস অ্যান্ডারসনের তোপের মুখে। ৩১ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ওয়েস্ট ইন্ডিজ।
চেইস প্রথম প্রতিরোধ গড়েন শিমরন হেটমায়ারের সঙ্গে জুটিতে। কিন্তু লাঞ্চের পরপর হেটমায়ার ১৯ রানে আউট হলে ভাঙে ৪৫ রানের জুটি।
নয়ে নেমে ৩০ বলে ৩৪ করে দর্শকদের কিছুটা বিনোদন দেন আলজারি জোসেফ।
নবম ব্যাটসম্যান যখন আউট হলেন, চেইস তখন খেলছেন ৯৮ রানে। তার সেঞ্চুরির জন্যই খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাট করতে নামেন চোট পাওয়া কিমো পল। পরের ওভারে বাউন্ডারিতে চেইস পেয়ে যান তার পঞ্চম টেস্ট সেঞ্চুরি। তার পরের ওভারেই ম্যাচ শেষ।
প্রথম ইনিংসের ৫ উইকেটে ম্যাচে সেরা মার্ক উড। সিরিজে ১৩.৮৮ গড়ে ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা কেমার রোচ।