চুল পড়ার ভেষজ সমাধান

13

বিভিন্ন কারণে চুল ঝরে পড়তে পারে। অযতœ, ভিটামিনের অভাব, ধুলাবালির প্রকোপ, প্রসাধনীর অতিরিক্ত ব্যবহার, খাদ্য তালিকায় সুষম খাদ্যের অভাবসহ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও চুল পড়ে যেতে পারে। ঘরোয়া সমাধানে চুল পড়া বন্ধ না হলে চিকিৎসকের পরামর্শ নেবেন অবশ্যই।
পেঁয়াজের রস
পেঁয়াজের রসে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চুল পড়া রোধ করতে পারে। পেঁয়াজ ব্লেন্ডারে ব্লেন্ড করে রস সংগ্রহ করুন। তুলার টুকরা রসে ডুবিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি ও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার পেঁয়াজের রস এভাবে ব্যবহার করলে কমে যাবে চুল পড়া।
আমলকী
ভিটামিন সি সমৃদ্ধ আমলকী চুল পড়া বন্ধ করতে পারে। আমলকী শুকিয়ে গুঁড়া করে নিন। আমলকী গুঁড়ার পেস্ট চুলের গোড়ায় লাগান। আমলকীর তেল লাগালেও উপকার পাবেন।
অ্যালোভেরা
অ্যালোভেরার জেল চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ৪৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া রোধ করার পাশাপাশি চুল করবে ঝলমলে। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন অ্যালোভেরার জেল।
মেথি
সারারাত পানিতে ভিজিয়ে রাখুন মেথি। পরদিন বেটে চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন নেই। সপ্তাহে দুইবার ব্যবহার করুন।
গ্রিন টি
১ কাপ গরম পানিতে দুটি গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন। ঠান্ডা হলে চুল ধুয়ে নিন। কয়েক মিনিট চুলের গোড়া ম্যাসাজ করে আধা ঘণ্টা অপেক্ষা করুন। চুল ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে।