‘চুক্তি ছাড়াই’ শেষ হলো যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্য আলোচনা

16

কোনো ধরনের ‘চুক্তি ছাড়াই’ শেষ হলো যুক্তরাষ্ট্র ও চীনের দুই দিনব্যাপী বাণিজ্য আলোচনা। তবে ভবিষ্যতে এ আলোচনা অব্যাহত থাকবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
জানা যায়, দুই দিনব্যাপী (৯ ও ১০ মে) বাণিজ্য আলোচনা শেষে কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি দেশ দু’টি। তবে দু’দেশের মধ্যকার বাণিজ্য যুদ্ধে যাতে বিশ্ব অর্থনীতিতে কোনো ধরনের নেতিবাচক প্রভাব না পড়ে, সেদিকে দু’পক্ষই খেয়াল রাখবে বলে জানায়। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, গত দুই দিনব্যাপী দেশ দু’টির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে গঠনমূলক আলোচনাই হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও আমার মধ্যকার সম্পর্ক অটুট থাকবে। আর ভবিষ্যতেও এ ধরনের আলোচনা অব্যাহত থাকবে।
সম্পতি চীনা পণ্যে আরোপিত শুল্কের ব্যাপারে ট্রাম্প বলেন, কত শতাংশ শুল্ক থাকবে- তা নির্ভর করছে আমাদের ভবিষ্যত আলোচনার উপর। অন্যদিকে দু’দেশের মধ্যকার বাণিজ্য আলোচনা ভালোই হয়েছে বলে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন চীনের ভাইস প্রিমিয়ার লিউ। এরআগে প্রায় ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্য আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে ‘পাল্টা পদক্ষেপ’ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।