চায়ের জন্য উপকারী বজ্রপাত!

15

চা বাগানের সেকশনগুলোতে ঘূর্ণিঝড়ের ক্ষতিকর প্রভাব নষ্ট করে দেয় সচল প্রতিবেশ ব্যবস্থা। ছায়াবৃক্ষদের ডালপালা ভেঙে, গাছ উপড়ে জীববৈচিত্র্য বিনষ্ট করেই ক্ষান্ত থাকে না সে। একদিকের ক্ষতিকর মশাগুলোকে অন্যদিক থেকে উড়িয়ে নিয়ে গিয়ে সংকটময় করে তোলে চা গাছের সবুজ সম্ভাবনা।
অভিজ্ঞ টি-প্ল্যান্টার ও বারোমাসিয়া চা বাগানের সিনিয়র ব্যবস্থাপক হক ইবাদুল বলেন, আমরা অভিজ্ঞতা থেকে দেখেছি বজ্রপাত চা বাগানের জন্য উপকারী। এর ফলে মাটি তার প্রয়োজনীয় উপাদানটুকু লাভ করে।
তিনি বিশ্লেষণ করে বলেন, বজ্রপাত বায়ুমন্ডলের নাইট্রোজেনগুলোকে ভেঙে আলাদা করে ফেলে। তারপর নাইট্রেড আকারে বৃষ্টির পানির সঙ্গে মাটির ভেতরে প্রবেশ করে। তারপর সেই নাইট্রোজেন উপাদানগুলোকে চা গাছগুলো গ্রহণ করে। এটা একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া। যা মৃত্তিকা ও উদ্ভিদ বিজ্ঞানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।
চা বাগানের সেকশনগুলোতে স্ত্রী মশার প্রকোপ খুব বেশি। এ মশা কিন্তু প্রচন্ড ক্ষতিকর। তবে এরা রক্ত খায় না। চা গাছের পাতার রস খেয়ে চা গাছকে দুর্বল করে দেয়। ঘূর্ণিঝড় এলে চা বাগানে ডালপালা ভাঙার পাশাপাশি এই ক্ষতিকর মশাগুলোকে এক সেকশন থেকে অন্য সেকশনে উড়িয়ে নিয়ে যায় বলে জানান সিনিয়র ব্যবস্থাপক হক ইবাদুল।