চবিতে ভর্তির আবেদন শুরু ১৩ সেপ্টেম্বর

চবি প্রতিনিধি

17

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হচ্ছে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে। যা চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। এই বছর চারটি ইউনিটের অধীনে ২৭-৩০ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে বিষয়টি পূর্বদেশকে নিশ্চিত করেছেন কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) এসএম আকবর হোছাইন।
তিনি জানান, ১৩ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। একইদিন সকাল ১১টা থেকে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। গত বছর প্রথমবারের মত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কারিগরি সহায়তায় অটোমেশন পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হয়। তবে এ বছর বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের মাধ্যমে নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে আবেদন প্রক্রিয়ার কার্যক্রম সম্পন্ন করা হবে।
তিনি আরো জানান, আবেদন ফি গতবারের মত ৪৭৫ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। আনুষঙ্গিক চার্জসহ প্রায় সাড়ে পাঁচশ টাকা খরচ হবে প্রতিটি ইউনিটে আবদনের জন্য। রকেট বা বিকাশের মাধ্যমে ভর্তি আবেদন ফি জমা দেয়া যাবে। আসন সংখ্যায় কোন পরিবর্তন আনা হয়নি। গতবারের ন্যায় চারটি ইউনিটের অধীনে ৮টি অনুষদের ৪৫টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে আসন রয়েছে চার হাজার ৯২৪টি।