চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষের অনলাইন ভর্তি কার্যক্রম শুরু

9

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় চবি আইটি ভবনের ভার্চুয়্যাল ক্লাশরুমে অনলাইন আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।
এসময় অনুষ্ঠানে বক্তব্য দেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শংকর লাল সাহা এবং শিক্ষা অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক।
এছাড়াও অনুষ্ঠানে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, বিভিন্ন বিভাগের সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, হলের প্রভোস্ট, প্রক্টর ও সহকারী প্রক্টর, আইসিটি সেলের সহকারী পরিচালক, ভর্তি কমিটির সচিব ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস এম আকবর হোসাইন, সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন চবি আইসিটি সেলের পরিচালক ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী।
ভর্তি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বর্তমানে দেশের অন্যতম উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। প্রতিবছর এ বিশ^বিদ্যালয়ে ভর্তির আশায় সারাদেশ থেকে লক্ষাধিক শিক্ষার্থী এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। এসময় পরীক্ষার্থীদের পিতা-মাতা ও অভিভাবকসহ প্রায় কয়েক লাখ লোকের সমাগম ঘটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তিনি বলেন, অন্যান্য বছরের ন্যায় এ বছরও ভর্তি পরীক্ষার এই বিশাল কর্মযজ্ঞ সুষ্ঠুভাবে সুসম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধপরিকর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশন ব্যবহার করে ৪টি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। এ বিশাল কর্মযজ্ঞ অত্যন্ত সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুষ্ঠু, সুন্দরভাবে সম্পন্ন করার প্রয়াসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।
উল্লেখ্য ৮ সেপ্টেম্বর ২০১৯ বেলা ১১ টা থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ রাত ১১.৫৯ টা পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংগ্রহণের আবেদন অনলাইনে করা যাবে এবং ১ অক্টোবর ২০১৯ রাত ১১.৫৯ টা পর্যন্ত নির্ধারিত আবেদন ফি রকেট/শিওর ক্যাশ/বিকাশ এর মাধ্যমে জমা দেয়া যাবে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার প্রতি ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি গত বছরের মত ৪৭৫ টাকা ও আবেদন অনলাইন ব্যবহার, প্রসেসিং ইত্যাদি বাবদ সার্ভিস চার্জ ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এছাড়া আবেদনকারী শিক্ষার্থীরা ভর্তি সম্পর্কিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় সকল বিভাগ ও ইনস্টিটিউটের আসন সংখ্যাসহ বিস্তারিত তথ্যাবলী জানতে পারবেন।