চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিমিয়

চকরিয়া প্রতিনিধি

5

কক্সবাজারের চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মানোন্নয়নে হাসপাতাল কতৃপক্ষের সাথে সনাক-টিআইবি’র এক মতবিনিমিয় সভা ৮ জুলাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়া উপজেলা শাখা এ মতবিনিময় সভার আয়োজন করে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহম্মদ শাহবাজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি অধ্যাপক এ কে এম শাহাবুদ্দিন, চকরিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সিনিয়র সাংবাদিক এম আর মাহমুদ, হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট মো. মুজিবুল হক, জুনিয়র কনসালটেন্ট মোহাম্মদ খালেদ হোসেন, ডেন্টাল সার্জন মহিম উদ্দিন, সনাক সহ-সভাপতি বুলবুল জান্নাত শাহিন, সনাক সদস্য যথাক্রমে মোহাব্বত চৌধুরী ও জিয়া উদ্দিন, টিআইবির এরিয়া ম্যানেজার এ জি এম জাহাঙ্গীর আলম, এসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস সদস্য মো. জাহেদুল আলম প্রমুখ।
মতবিনিময় সভায় চকরিয়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের বর্তমান সেবা ও সেবার মান, সেবা প্রদানে প্রতিবন্ধকতা ও প্রতিবন্ধকতা উত্তরণে জনগনের করণীয় এবং হাসাপাতালে যুক্ত হওয়া নতুন সেবা সমূহের তথ্য (যথা ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ^াসকষ্ট ইত্যাদি) সাধারন জনগনের কাছে পৌছানোর বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
পাশাপাশি সেবাগ্রহীতাদের মান সম্পন্ন সেবা প্রদান, ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন, হাসপাতালের ওয়েব পোর্টাল আপডেট করা, সেবা গ্রহীতা কর্তৃক যে কোন ধরনের অভিযোগ/ পরামর্শ পাওয়া গেলে তা আমলে নিয়ে দ্রæত কার্যকর ব্যবস্থা গ্রহনেরও সিদ্ধান্ত গৃহীত হয়। সভাপতির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ বলেন, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাইকার সহযোগিতায় নতুন কিছু সেবা চালু হয়েছে।
যার মধ্যে রয়েছে ডায়বেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও শ^াসকষ্ট মূলত প্রধান।
এসব রোগীদের রুটিন চেকআপসহ যাবতীয় ঔষধ ফ্রি দেয়া হচ্ছে। ডা. মোহাম্মদ শাহবাজ আরও বলেন এই সেবা শুধুমাত্র কক্সবাজার জেলায় চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হয়েছে। সেবা গ্রহীতা অনুপাতে সেবা দাতার (ডাক্তার, নার্স ও অনান্য প্রয়োজনীয় লোকবল) পদ অনেক পদ খালি রয়েছে। যা পরিপূর্ণ থাকলে জনগনের কাঙ্খিত মাত্রার চেয়েও বেশী সেবা দেওয়া সম্ভব হতো।