চকবাজারে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন দাবি

7

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৬নং চকবাজার ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নের দাবি জানিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। গত মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দাবি জানান সংগঠনের রাজনৈতিক ফেলো ও নগর জাতীয় পার্টির সদস্য আতাই রাব্বি তানভীর।
লিখিত বক্তব্যে তানভীর বলেন, ১৬নং চকবাজার ওয়ার্ডের বর্জ্য অপসারণ প্রক্রিয়ায় যথাযথ উদ্যোগের অভাব রয়েছে। ফলে দিন দিন চট্টগ্রাম নগরীর এই ওয়ার্ডটিতে জনদুর্ভোগ বাড়ছে এবং বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। বিশেষ করে কাপাসগোলা, জয়নগর, কাতালগঞ্জ, চট্টগ্রাম কলেজের পূর্ব গেইট, চন্দনপুরা, গনি বেকারী, দেবপাহাড়, মেডিকেল মোড়, চকবাজার কাঁচা বাজারসহ গুরুত্বপূর্ণ মোড়গুলোতে খোলা স্থানে ডাস্টবিনের আবর্জনার দুর্গন্ধের কারণে প্রতিনিয়ত চরম দুর্ভোগে পড়তে হচ্ছে শিক্ষার্থী ও সাধারণ মানুষের। তিনি বলেন, চকবাজার ওয়ার্ডে (স্থায়ী ও অস্থায়ী) প্রায় লক্ষাধিক লোকের বসবাস রয়েছে। এছাড়া কাঁচাবাজারের ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়ী থেকে প্রতিনিয়ত প্রায় কয়েক টন আবর্র্র্র্জনা সৃষ্টি হচ্ছে। শুধুমাত্র অবকাঠামোগত পরিকল্পনার অভাবে বেশির ভাগ ক্ষেত্রে বর্জ্য নিষ্কাশনের আধুনিক ও বিজ্ঞানসম্মত ব্যবস্থা নেই। ফলে প্রচুর পরিমাণে বর্জ্য প্রতিদিন যত্রতত্র নিক্ষিপ্ত হচ্ছে।
তানভীর বলেন, আমরা বিশ্বাস করি, স্ব-স্ব কর্তৃপক্ষের সদয় দৃষ্টি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে পরিকল্পিত ও আধুনিক ডাস্টবিন স্থাপন, ভ্যান, কভার ভ্যান, লোকবল নিয়োগ, দক্ষ মনিটর নিয়োগ ও দুই শিফটে কাজ করে দ্রুত বর্জ্য অপসারণের ব্যবস্থা করে জনগণকে প্রশান্তি দেয়া সম্ভব। এ সময় উপস্থিত ছিলেন নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এয়াকুব হোসেন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নিলু নাগ, সাবেক রাজনৈতিক ফেলো রাশেদুল হক খোকন, নগর ছাত্র সমাজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিম, মো. মামুনুর রশীদ, আবু হাসান, মো. মিনহাজুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি