সিটি কর্পোরেশন

ঘূর্ণিঝড় মোকাবেলায় কন্ট্রোলরুম

নিজস্ব প্রতিবেদক

7

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রাম উপকূলীয় অঞ্চলে আঘাত হানার আশঙ্কায় নগরবাসীর জন্য যে কোনো সেবা দানের জন্য সার্বক্ষণিক কন্ট্রোল রুম খুলেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গতকাল শুক্রবার সকালে চীন থেকে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে এই কন্ট্রোল রুম চালু করে চসিক। উল্লেখ্য, সিটি মেয়র প্রাতিষ্ঠানিক কাজে বর্তমানে চীন অবস্থান করছেন।
ঘূর্ণিঝড় সম্পর্কিত যে কোন তথ্য ও সহযোগিতার প্রয়োজনে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের জন্য চসিকের পক্ষ থেকে নগরবাসীকে অনুরোধ করা হয়েছে। চসিকের কন্ট্রোল রুমের ফোন নম্ব^রগুলো হলো- ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯। দুর্যোগপূর্ণ মুহূর্তে উপকূলবাসীকে নিরাপদে সরিয়ে আনতে সকল প্রস্তুতি গ্রহণ করেছে সিটি করপোরেশন। উপকূলীয় জনসাধারণকে সরিয়ে আনা এবং দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী রাস্তাঘাট পরিস্কার রাখার কাজে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবীগণ, চসিকের শ্রমিক ও পর্যাপ্ত গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। চসিকের পক্ষ থেকে উপকূলীয় এবং পাহাড়ের তলদেশে অবস্থানরত জনসাধারণের মাঝে সচেতনতার জন্য মাইকিং কার্যক্রম সহ দুর্যোগ পরবর্তী সময়ের জন্য শুকনো খাবার, পর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা এবং চিকিৎসা সেবাদানের জন্য মেডিকেল টিম ও পর্যাপ্ত ওষুধপত্র প্রস্তুত রেখেছে চসিক। এছাড়াও দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে অবস্থানের জন্য উপকূলীয় এলাকায় চসিক পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠান সর্বদা খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে।
ঘূর্ণিঝড় বুলবুলের সার্বিক পরিস্থিতি ও কন্ট্রোলরুমে তদারকি করছেন সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী। এই উপলক্ষে গতকাল বিকেলে চসিকের দামপাড়াস্থ বিদ্যুৎ অফিসে ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সভাপতিত্বে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন চসিক সচিব মো. আবু সাহেদ চৌধুরী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদিপ বসাক, উপসচিব আশেক রসুল চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী জয়, শিক্ষক মিজানুর রহমান, রেড ক্রিসেন্ট প্রতিনিধিবৃন্দ।
ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী ঘূর্ণিঝড় মোকাবেলায় জনগণকে আতঙ্কিত না হয়ে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করার আহব্বান জানিয়েছেন। আবহাওয়া বার্তানুযায়ী ঘূর্ণিঝড় বুলবুল শনিবার রাতে আঘাত হানতে পারে বলে জানা গেছে।