জাতীয় সমবায় দিবসে বক্তারা

গ্রামকে শহরে রূপান্তর করতে সমবায়ের ভূমিকা অপরিসীম

0

রাঙ্গুনিয়া : ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্যের আলোকে রাঙ্গুনিয়ায় ৪৮ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে শোভাযাত্রা শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান চৌধুরী। উপজেলা সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্নার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, চন্দ্রঘোনা-কদমতলী ইউপি চেয়ারম্যান ইদ্রিচ আজগর, রাঙ্গুনিয়া ইউ সি সি এ লিমিটেডের চেয়ারম্যান মুজিবুর রহমান লাল, রাঙ্গুনিয়া পল্লী বিদ্যুতের এজিএম (অপারেশন এন্ড মেইনটেন্যান্স) জুয়েল দাশ, উপজেলা তথ্যসেবা কর্মকর্তা রোখসানা খাতুন নার্গিস প্রমুখ। বক্তব্য দেন সমবায়ী কামাল উদ্দীন চৌধুরী ও ফরিদ আহমদ। অলোচনা সভা শেষে শ্রেষ্ঠ সমবায়ী প্রতিষ্ঠান- ইউনিয়ন কর্মজীবি কো অপারেটিভ সোসাইটি লিমিটেড ও যীশু প্রসাদ চৌধুরীকে শ্রেষ্ঠ সমবায়ী পুরষ্কার তুলে দেয়া হয়।
রাউজান : ৪৮তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে রাউজান উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান অনুষ্ঠান গতকাল শনিবার বেলা দুপুরে উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফৌজিয়া খানম মিনা, শান্তিরদ্বীপ সমবায় লিমিটেডের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি কাজী মোহাম্মদ ইকবাল, সমবায় কর্মকর্তা সংগীতা ভৌমিক, সমাজসেবক আজিজুল হক কোম্পানী। শিমুল বড়ুয়া সঞ্চালনায় বক্তব্য সব্রুত সেন, রঞ্জন বড়ুয়া। সভায় বাবুল বলেন, সমবায়ের কর্মিরা দক্ষতার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। এজন্য প্রশাসনের যা সহযোগিতা দরকার তা, আমরা করবো। অনুষ্ঠান শেষে শ্রেষ্ঠ সমবায়ীদের ক্রেস্ট, সার্টিফিকেট ও পুরস্কার প্রদান করা হয়।


কুতুবদিয়া : সারা দেশের ন্যায় যথাযথ মর্যাদায় কুতুবদিয়া উপজেলায় জাতীয় সমবায় দিবসে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। শনিবার সকালে সমবায়দের নিয়ে উপজেলার প্রধান প্রধান সড়কে র‌্যালি প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের হল রুমে উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ ওসমান গনীর সঞ্চালনায় ও ইউএনও মোঃ জিয়াইল হক মীরের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) সুপ্রভাত চাকমা, উপজেলা প্রকৌশলী গোলাম আলী শেখ, আমার বাড়ি আমার ঘর প্রকল্পের কর্মকর্তা সুপানন্দ বড়–য়া, কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস.কে.লিটন কুতুবী, আ.লীগের যুগ্ম সম্পাদক শেখ শহিদুল ইসলাম লালা, উত্তর ধুরুং ইউনিয়ন আ.লীগের সভাপতি অধ্যাপক শফিউল মোর্শেদ, লেমশীখালী ইউপির আ.লীগ সভাপতি রফিক সিকদার,উপজেলা শিক্ষক কর্মচারী ইউনিয়নের সভাপতি উৎপল পাল, উপজেলার বিভিন্ন সংগঠনের সমবায়ীরা উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা কামাল পাশা। এবারের জাতীয় সমবায় দিবসের প্রতিপাধ্য বিষয় হচ্ছে, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বে সর্ব প্রথম ১৯০৪ সনে সমবায় সংগঠন সংগঠিত হয়। চলমান প্রক্রিয়া বাংলাদেশে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালন করা হচ্ছে। সারা দেশের ন্যায় কুতুবদিয়ায়ও সমবায় সংগঠনের মাধ্যমে মার্কেট নির্মাণ করে বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য সমবায় কর্মকর্তাকে অনুরোধ করেন বক্তারা।


চকরিয়া : কক্সবাজারের চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ৪৮তম জাতীয় সমবায় দিবস। ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় সমবায় দিবস উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পৌরশহরের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে গিয়ে পূর্ব নির্ধারিত আলোচনা সভায় মিলিত হয়। চকরিয়া উপজেলা প্রশাসন এসব অনুষ্ঠানের আয়োজন করে।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারি সমবায় কর্মকর্তা মো. আবু তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা এম.এ মান্নান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ জাফর আলম।
সমবায় দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, ও চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন প্রমুখ।


সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত আত্মনির্ভরশীল দেশ গড়ার। এজন্য সমবায় সৃষ্টি করা হয়েছে। গ্রামকে শহরে রূপান্তর করতে সমবায়ের ভূমিকা অপরিসীম। অনুষ্ঠানে সমবায়িদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চিরিংগা ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক সেলিম উদ্দিন লিটন, দর্পন মাল্টিপারপাস কো-অপারেটিভ সমিতি লিমিটেডের সভাপতি তেজেন্দ্র লাল দে, চরণদ্বীপ ভূমিহীন কৃষি উপনিবেশ সমিতির সাধারণ সম্পাদক ফোরকানুল ইসলাম বাবুল ও ডুলাহাজারা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. জমির উদ্দিন প্রমুখ।
সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল হওয়ার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় চিরিংগা ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, চকরিয়া দর্পন মাল্টিপারপাস কো-অপারেটিভ সমিতি লিমিটেড, ডুলাহাজারা বাজার ব্যবসায়ী সমিতি, চরণদ্বীপ ভূমিহীন কৃষি উপনিসবেশ সমিতি, কর্ণফুলী মাল্টিপারপাস লিমিটেড ও বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতিকে অনুষ্ঠানের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়।
রামগড় : ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্ন্য়ন’ এই প্রতিপাদ্যকে সমানে রেখে রামগড় সমবায় বিভাগের উদ্যোগে শনিবার সকাল ১০ টায় ৪৮তম জাতীয় সমবায় দিবস ২০১৯ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা চত্বর হয়ে সমবায় র‌্যালি, জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে টাউন হলে সহকারী কমিশনার (ভূমি) সারোয়ার উদ্দিনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কারবারী। বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন প.প. কর্তকর্তা মাসুদ মামুন, কৃষি অফিসার নাছির উদ্দিন চৌধুরী, বিআরডিবি কর্মকর্তা মফিজ উদ্দিন, কাঠ ব্যবসায়ী সমিতির সম্পাদক মোস্তফা হোসেন, বিআরডিবি সমিতির সভাপতি আবু তাহের। পরে উপজেলার ৮টি প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট প্রদানসহ ৭ টি নিবন্ধনকৃত সমিতির ও ব্যক্তিদের সার্টিফিকেটসহ চিত্রংকন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। তথ্য অফিসার বিশ্ব নাথ মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা প্রভাকর চৌধুরীর। আরো বক্তব্য রাখেন-সাংবাদিক করিম শাহ, স্বপন কুমার দাশ, মীর হোসেন প্রমুখ। এতে উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি কর্মকর্তা, স্থানীয় সাংবাদিক, জনপ্রতিনিধি, বিভিন্ন বিদ্যালয়ের চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিজয়ী ছাত্র-ছাত্রী ও অভিভাবক, সমবায় অধিদপ্তরের আওতাধীন বিভিন্ন সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।


লোহাগাড়া : ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায় উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় লোহাগাড়ায়ও ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। গত ২ নভেম্বর এ উপলক্ষে সমবায় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি লোহাগাড়া উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পাবলিক হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লোহাগাড়া উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় অফিসের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদ। প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।
বিশেষ অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এম. ইব্রাহিম কবির ও লোহাগাড়া উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ’র চেয়ারম্যান সমাজসেবক আরমান বাবু রোমেল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার নূর হোসাইন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ সালাহ উদ্দিন, সমবায়ী ডাঃ আকতার আহমদ, তুষার বড়ুয়া, জাহাঙ্গীর আলম ও আইয়ুব আনসারী। অনুষ্ঠানে অতিথিবৃন্দ ও সফল সমবায়ীদের মাঝে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া। হয়।
সভায় বক্তারা বলেন, শহর ও গ্রামের মধ্যে বৈষম্য দিন দিন হ্রাস পাচ্ছে। এভাবে প্রতিটি গ্রামকে যদি আমরা সমবায়ের ভিত্তিতে গড়ে তুলতে পারি তাহলে অচিরেই প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যের আমূল পরিবর্তন ঘটবে। অনুষ্ঠানে উপজেলা সমবায় অফিসের কর্মকর্তা-কর্মচারী, সমবায়ী সংগঠনের সদস্যবৃন্দ, সুশীলসমাজের প্রতিনিধি ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


দীঘিনালা : ‘বঙ্গবন্ধু দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্য ধারণ করে খাগড়াছড়ির দীঘিনালায় জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভায় মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। ৪৮তম সমবায় দিবস উপলক্ষে সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা সমাবায় দপ্তরের যৌথ উদ্যোগে এক র‌্যালি বের করা হয়, র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা শিল্পকলা একাডেমিতে এসে সমাবেশে মিলিত হয়। পরে উপজেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা ইউআরসি কর্মকর্তা মো. মাইন উদ্দিনের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ উল্ল্যাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ কাশেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মহিলা ভাইস চেয়ারম্যান মিজ সীমা দেওয়ান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. মনির ফরাজী, উপজেলা সমবায় কর্মকর্তা ত্রিরতœ চাকমা, রঞ্জন চাকমা প্রমুখ।


মানিকছড়ি : গতকাল ২ নভেম্বর ছিল ৪৮তম জাতীয় সমবায় দিবস। দিবসটি যথাযোগ মর্যাদায় পালনে মানিকছড়ি উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জসহ প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধির উপস্থিতিতে অনুষ্ঠিত হয় সমবায় র‌্যালি।
র‌্যালি শেষে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদের সভাপতিত্বে এবং সমবায় কর্মকর্তা মো. আইয়ুবুর রহমানের স্বাগত বক্তব্যে উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল, অফিসার ইনচার্জ আমির হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আইয়ুব আলী আনছারী, যুবলীগ সভাপতি মোহাম্মমদ সামায়উন ফরাজী সামু প্রমুখ।