‘গ্যালিলিও’র সাথে ফিরলেন নূর-যাকের

7

আর নতুন করে এই নাটকের মঞ্চায়নের মধ্যে দিয়ে অভিনয়ে ফিরে এলেন অভিনেতা আসাদুজ্জামান নূর আর আলী যাকের।
শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে নাটকটি নতুনভাবে মঞ্চায়ন করল নাগরিক নাট্য স¤প্রদায়।
গত শতকের আশির দশকে সাড়া জাগানো মঞ্চনাটক ‘গ্যালিলিও’ নির্দেশনা দিয়েছিলেন আতাউর রহমান। নতুন মঞ্চায়নে নির্দেশনা দিয়েছেন এই নাটকেরই সাবেক অভিনেতা পান্থ শাহরিয়ার।
বের্টোল্ট ব্রেশট রচিত নাটকটি অনুবাদ করেছেন আবদুস সেলিম। মঞ্চ পরিকল্পনায় অপি করিম। প্রযোজনা অধিকর্তা হিসেবে রয়েছেন সারা যাকের।
‘গ্যালিলিও’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করছেন প্রবীন অভিনেতা আলী যাকের, অন্যদিকে নূর অভিনয় করছেন ‘অধ্যক্ষ’, ‘বারবেরিনি’ ও ‘পোপ’ চরিত্রে।
অনেকদিন পর মঞ্চে ফেরা সংস্কৃতিমন্ত্রীর দায়িত্বে থাকা আসাদুজ্জামান নূর বলেন, “বিশ বছর পর এই নাটকের মাধ্যমে আবার মঞ্চে ফিরে এলাম। আমি অভিনয়ের মানুষ। অভিনয় সবসময়ই টানে। রাজনৈতিক ব্যস্ততায় অভিনয় করা হয়ে উঠে না। তবে এখন থেকে সময় পেলে অভিনয়ে নিয়মিত হওয়ার চেষ্টা করব।”
অসুস্থতার কারণে মঞ্চনাটক নির্দেশনা ও অভিনয় থেকে প্রায় দূরেই সরে ছিলেন অভিনেতা আলী যাকের। তিনি বলেন, “শারীরিক অসুস্থতার জন্য আমি মঞ্চে অভিনয় করতে বা নির্দেশনা দিতে পারছি না। তবে শরীর যদি সায় দেয়, তবে এ নাটকে আমি নিয়মিত অভিনয় করব।”
আলী যাকের ও আসাদুজ্জামান নূর ছাড়াও ‘গ্যালিলিও’ নাটকে ‘আন্দ্রিয়া সার্তি’ চরিত্রে পান্থ শাহরিয়ার, ‘সিনোরা সার্তি’ চরিত্রে ফারহানা মিঠু. ‘লুদোভিকা মার্সিলি’ চরিত্রে মোস্তাফিজ শাহীন, ‘সাগরেদো’ ও ‘বেলারমিন’ চরিত্রে কাওসার চৌধুরী, ‘ফেদারজোনি’ চরিত্রে ফারুক আহমেদ, ‘ধর্মযাজক’ চরিত্রে ফখরুজ্জামান চৌধুরী অভিনয় করেছেন।
এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রুহে তামান্না লাবণ্য, শফি আলম বাবলু, অভি বিশ্বাস, মাহফুজ রিজভী, আবদুর রশীদ, কামরুজ্জামান পিন্টু।
নাটকের কাহিনীকাল ১৬০৯ সাল। ইতালির বিখ্যাত পদার্থ ও অঙ্কশাস্ত্রবিদ গ্যালিলিও গ্যালিলি ঘোষণা করলেন, সূর্য স্থির ও পৃথিবী ঘূর্ণায়মান। আরও বললেন, সৌরজগতে স্ফটিক স্তর বলে কোনো কিছুর অস্তিত্ব নেই। এর আগে মানুষ জানত, পৃথিবী স্থির ও সূর্য এর চারপাশে ঘুরে আলোকিত করছে পৃথিবীকে।