ইডিইউতে ফ্যাকাল্টি ডেভলপমেন্ট ল্যাব

গবেষণায় অন্তত ৫০ ভাগ সময় দিন : সাঈদ নোমান

13

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ফ্যাকাল্টি টিমকে সমৃদ্ধ করতে প্রতি সেমিস্টারেই নিয়োগ দেয়া হচ্ছে নতুন নতুন সদস্য। ব্যতিক্রম নয় এবারের সামার সেমিস্টারও। পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ও গবেষণার অভিজ্ঞতাসম্পন্ন মোট ৪ জনকে সহযোগী ও সহকারী অধ্যাপক এবং প্রভাষক পদে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার নতুন নিয়োগপ্রাপ্তসহ সব ফ্যাকাল্টি মেম্বারদের নিয়ে ইডিইউর স্থায়ী ক্যাম্পাসের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ফ্যাকাল্টি ডেভলপমেন্ট ল্যাব। মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালায়া থেকে পিএইচডি করা ড. মুহাম্মদ মাহবুবুল ইসলাম ইডিইউতে সাপ্লাই চেইন ম্যানেজমন্টের সহযোগী অধ্যাপক পদে যোগ দিয়েছেন। তিনি সৌদি আরবের কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রলিয়াম অ্যান্ড মিনারেলস এ সহকারী অধ্যাপক হিসেবে দীর্ঘদিনের অভিজ্ঞতাপ্রাপ্ত। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের ফ্যাকাল্টি মেম্বার অঞ্জন দেবনাথ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিয়েছেন। এছাড়া মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালায়ায় বর্তমানে পিএইচডি গবেষণারত রিদোয়ানুল করিম স্কুল অব বিজনেসের প্রভাষক হিসেবে এবং বুয়েটের ডিগ্রিধারী মুনতাসির হক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রভাষক হিসেবে যোগ দিয়েছেন।
বিকেল ৪টায় শুরু হওয়া এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি গতানুগতিক পাঠদাননির্ভর বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয়ে পরিণত হচ্ছে। ফ্যাকাল্টি নিয়োগের ক্ষেত্রেও তাই গবেষণার প্রতি আগ্রহকেই প্রাধান্য দেয়া হচ্ছে। তাই শুধুমাত্র পাঠদানে সীমাবদ্ধ না থেকে অন্তত ৫০ ভাগ সময় গবেষণায় অতিবাহিত করার চেষ্টা প্রত্যেক ফ্যাকাল্টি মেম্বারের থাকা প্রয়োজন।
সভায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির পাঠদান পদ্ধতি, ফ্যাকাল্টি মেম্বারদের দায়িত্ব, পরীক্ষা ও গ্রেডিং পদ্ধতি, বিভিন্ন বিষয়ে মান নিয়ন্ত্রণ ও উন্নয়নে বিশ্ববিদ্যালয় গৃহিত পদক্ষেপ এবং এক্ষেত্রে ফ্যাকাল্টিদের করণীয় এবং লাইব্রেরির সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়। এসব বিষয়ে বক্তব্য দেন ডিন’স কমিটির চেয়ারম্যান ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক ও স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, কোয়ালিটি অ্যাশিওরেন্স অ্যান্ড এক্সটার্নাল রিলেশনস ডিরেক্টর ও সহকারী অধ্যাপক এটিএম মাহমুদুর রহমান ও সহকারী লাইব্রেরিয়ান তাহমিনা আফ্রাদ শর্মী। উপস্থিত ছিলেন ডেভেলপমেন্ট এন্ড প্ল্যানিং ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার, সহকারী আইটি ম্যানেজার মোফাজ্জল উদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিবৃন্দ। বিজ্ঞপ্তি