গণিত আর গান পারলেই মিলবে ওয়াইফাই পাসওয়ার্ড

কামরুদ্দীন নিশান

32

পুরো এলাকা ওয়াইফাইয়ের আওতাভুক্ত। এক ক্লিকেই যেখানে বিশ্ব দেখবেন আপনি। আপনার ভাবনার চাইতেও বেশি স্পিডের ওয়াইফাই সংযোগ পেতে আপনাকে কোন অর্থ না লাগলেও পার করতে হবে অভিনব ধাপ। গানের সুর অথবা ক্যালকুলাস সমিকরণের সমাধান করার মাধ্যমে আপনি ইচ্ছে মতো হারিয়ে যেতে পারবেন ভার্চুয়াল জগতে!
পৃথিবীতে কোনো কিছুই বিনামূল্যে পাওয়া যায় না, এমনকি ওয়াইফাইও না। সম্প্রতি চীনের নানজিং ইউনিভার্সিটি অফ এরিনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের ক্যাফেটেরিয়াতে শিক্ষার্থীদের জন্য ওয়াইফাই পাসওয়ার্ড পেতে একটি ক্যালকুলাস সমীকরণ সমাধান করা বাধ্যতামূলক করা হয়েছে।
ছাত্রদের ইউনিয়ন কর্তৃক ঝুলানো ছবির নির্দেশনা অনুযায়ী ক্যালকুলাস সমীকরণ সমাধান করলে, এর উত্তর হিসেবে পাসওয়ার্ড পাওয়া যাবে।
সোস্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া ডিফ্রেনশিয়াল ইকুয়েশনের এক ভিডিওতে এ ব্যপারটি দেখে সবাই অবাক হয়ে গেছে।
আরো অবাক হওয়ার মত ব্যাপার যে ওয়াইফাই পাসওয়ার্ড পেতে ছাত্রদের সামনে এটাই একমাত্র বাধা না। আট নোটের একটি সুরের মধ্যে, জিনইউয়ান লাইব্রেরি রেস্তোরাঁর পাসওয়ার্ড গোপন করে রাখা হয়েছে।
‘জি’ নামের একজন রেস্তোরাঁ কর্মী জানিয়েছেন, ‘লিবারেল আর্টসের ছাত্রদের জন্য সুরের স্বরলিপি এবং ইঞ্জিনিয়ারিং এর ছাত্রদের জন্য সমীকরণের সমাধানের মধ্যে পাসওয়ার্ড গোপন করা হয়েছে।’
চ্যালেঞ্জ সত্তে¡ও, ছাত্ররা ওয়াইফাই স¤পর্কে চিন্তিত নন। কারণ একবার একজন শিক্ষার্থী সমীকরণটি সমাধান করার পর, তারা উত্তরটি ভাগ করে নেয় এবং প্রত্যেকে ওয়াইফাই সংযোগ পায়। তবে পাসওয়ার্ড প্রতিদিন পরিবর্তন করা হয়।
ছাত্রদেরকে শ্রেণিকক্ষে মনোযোগী করার জন্য এবং তাদের গাণিত্যিক ভিত্তি মজবুত করার জন্য এমন উদ্যোগ নেওয়া হয়েছে।
ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক বলছেন, ‘এনইউএএ‘র ছাত্ররা দুর্দমনীয়। তারা নতুন কিছুকে পছন্দ করে এবং তারা এটাকে মজা হিসেবে নিয়েছে।’
অভিনব পর্যায়ের এই ওয়াইফাই পাসওয়ার্ড প্রাপ্তির বিষয়টি বিশ্বজুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।
ভাইরাল হওয়া ‘ডিফ্রেন্সিয়াল ইকুয়েশনের’ ভিডিওটি এখন শিক্ষণীয় বিষয়ে পরিণত হয়েছে। এই প্রতিষ্ঠানের কার্যক্রমটিকে শিক্ষণীয় হিসেবে নিয়েছেন সবাই। শিক্ষার্থীদের অনুপ্রেরণার কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে এটি। শিক্ষার্থীরাও এখন ভিন্নধর্মী এই জ্ঞানচর্চার মাধ্যমকে ভালোভাবে গ্রহণ করছে।