খালেদার সঙ্গে সাক্ষাতের অনুমতি পেল ঐক্যফ্রন্ট

6

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি মেলেনি বলে জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতা ও জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। তবে খালেদা জিয়ার সঙ্গে নয় জনের আলাদাভাবে দেখা করার অনুমতি মিলেছে বলে জানান তিনি। গতকাল সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে বৈঠক শেষে একথা জানান আ স ম আব্দুর রব। এসময় জেএসডি সভাপতির নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।
আ স ম আব্দুর রব বলেন, আমরা রবিবার ড. কামাল হোসেনের নেতৃত্বে অসুস্থ খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি চাইতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসেছিলাম। তিনি আমাদের বলেছেন, কারো সঙ্গে দেখা করতে আপত্তি নেই। এটা তিনি আইজিকে বলে দেবেন। এটা পজিটিভ। স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের সাক্ষাৎ দিয়েছেন এজন্য তাকে ধন্যবাদ জানাই। একজন রাজনৈতিক স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে কীভাবে সমস্যা সমাধান করতে হয় সেটা তিনি জানেন। আজও এর বাইরে আর কোনো কথা হয়নি।-খবর বাংলানিউজের
আব্দুর রব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের অনুমতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তবে আইজিপি জেল কোর্ট বিধান অনুযায়ী আমাদের সাক্ষাতের সময় টেলিফোনে জানিয়ে দেবেন।
তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন আইজি অনুমতি দিলে যে কোনো দিন দেখা করতে পারবো। ড. কামাল হোসেনসহ ৯ জনের প্রত্যেককে আলাদা করে দেখা করার অনুমতি দেওয়া হবে। আইজি টেলিফোনে আমাদের জানিয়ে দেবেন। আমরা এককভাবেও দেখা করতে পারি আবার ঐক্যবদ্ধভাবেও দেখা করতে পারি।
সমাবেশ নিয়ে কোনো কথা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত আমরা কোনো অনুমতি পাইনি। তবে এটা আমাদের নাগরিক অধিকার, জন্মগত অধিকার, সাংবিধানিক অধিকার। সরকার এই সাংবিধানিক অধিকার যদি জনগণকে ভোগ করতে না দেয় তার জন্য জনগণের আদালতে সরকারকে দাঁড়াতে হবে।
অনুমতি না দিলেও সমাবেশ করবেন এমন ঘোষণা দিয়েছিলেন, সে বিষয়ে কী সিদ্ধান্ত নেবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঐক্যফ্রন্টের নেতারা একসঙ্গে বসে এর পরিপ্রেক্ষিতে সরকার যে আমাদের শান্তিকামী নাগরিক অধিকার ভোগ করতে দিল না তার প্রতিবাদে কী কর্মসূচি দেওয়া যায় অবশ্যই জবাব দেওয়া হবে। সমাবেশ করতে না দিলে আমরা ছাড়বো না।
ফখরুলকে রেখে সমাবেশ করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফখরুল সাহেবের অনুপস্থিতিতে তার দলের নেতা টুকু আমাদের সঙ্গে আছেন। জাতীয় ঐক্যফ্রন্টের সব শরিকদলের নেতারা এখানে উপস্থিত আছেন।
এর আগে বিকেল সাড়ে ৩টায় ঐক্যফ্রন্ট নেতারা সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন। জেএসডি সভাপতি আ স ম রবের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে বৈঠকে বসেন ড. রেজা কিবরিয়া, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. নুরুল আলম ব্যাপারি, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।