ক্ষমা চাইল গুগল

37

গুগল তার ব্রাউজার ক্রোমের সর্বশেষ (৭৯তম) আপডেট স্থগিত করেছে। তথ্য মুছে যাওয়ার অভিযোগে পাওয়ার পর এ ব্যবস্থা গ্রহণ করে সংস্থাটি। সংবাদ মাধ্যম আইএএনএস জানায়, গুগলের অ্যান্ড্রয়েড ওয়েব ভিউ ফিচারে এক ধরনের বাগের কারণে এ সমস্যাটি হয়ে থাকতে পারে।
এক বিবৃতিও প্রকাশ করে ক্রোম ব্যবহারকারীদের ভোগান্তিতে ফেলার জন্য ক্ষমা চেয়েছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।
প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের খবরে বলা হয়েছে, আদতে কোনো অ্যাপের ডেটা মুছে দেয়নি ক্রোম ৭৯ আপডেট ও সংশ্লিষ্ট ওয়েবভিউ সংস্করণ। ক্রোম ৭৯ আপডেট আসার পর পুরোনো ডেটায় প্রবেশাধিকার হারিয়ে ফেলেছিল বেশ কিছু অ্যাপ। ফলে ব্যবহারকারীদের ডিভাইসে আগে থেকে সেভ করে রাখা গেইম, ইন-গেইম বোনাসের মতো বিষয়গুলো সমস্যা করা শুরু করেছিল। ক্রোমের ওই সমস্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেক প্রোগামিং ইন্টারফেইসও। এ রকম ইন্টারফেইসের মধ্যে রয়েছে অ্যাপক্যাশ, ফাইল সিস্টেম, লোকাল স্টোরেজ, ইনডেক্স ডিবি, ওয়েবএসকিউএল ইত্যাদি। ব্রাউজারের মাধ্যমে ইন্টারফেইসগুলোতে ডেটা সংরক্ষণ করতেন অনেক ডেভেলপার। ক্রোমের একজন প্রকৌশলী জানায়, আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করছি। এর সমাধানের জন্য প্রথমে, মাইগ্রেশনকে ধারাবাহিক রেখে হারিয়ে যাওয়া ফাইলগুলোকে নতুন লোকেশনে পাঠাতে হবে। এরপর মাইগ্রেশন থেকে প্রত্যাবর্তন করে ফাইলগুলোকে আবারও আগের জায়গায় নিয়ে আসতে হবে। গুগলের ডেভেলপাররা জানায়, তারা মূলত ক্রোমের ৭৯তম সংস্করণের ডিরেক্টরিতে লোকাল স্টোরেজের ফাইলগুলোকে সরাতে ভুলে গিয়েছিল। সূত্র : ইন্টারনেট