চকবাজার মেমোরীতে স্পোকেন ইংলিশ

ক্যারিয়ার গড়তে ইংরেজি

রীমা বড়ুয়া

14

পৃথিবীর প্রতিটা কিছুই একটা নিয়মের অধীনে চলে। এ নিয়মগুলো জানা থাকলে এবং মেনে চললে জীবনযাপন হয় স্বাচ্ছন্দ্যময়। ভাষার ব্যাপারটিও সেইরকম। আমরা যারা দৈনন্দিন জীবনে শুদ্ধভাবে ইংরেজি বলতে চাই তারা প্রয়োজনীয় কিছু নিয়ম শিখে মনে রাখলে ইংরেজিতে কথা বলা ও অন্যের বলা কথা বুঝা অনেক সহজ হয়ে যাবে। এ বিষয়টি মাথায় রেখেই নগরীর চকবাজারের ফুলকলি ভবনের ২য় তলায় অবস্থিত মেমোরী ইংলিশ ইন্সটিটিউটে চালু করা হয়েছে ‘স্পোকেন ইংলিশ’ কোর্স। কোর্সটিতে রয়েছে ৩৬ ক্লাশ। এ কোর্সটি সম্পন্ন করলে আপনি ইংরেজির অনেকগুলো বিষয়ই জানতে পারবেন। এগুলো ব্যবহার করে ইংরেজিতে কথোপকথন আপনার জন্য হয়ে উঠবে অনেক সহজ।
কোর্সটিতে থাকবে ঃবহংব-এর নানা নিয়ম, নতুন কারো সাথে পরিচিত হওয়া, কেমন আছে জানতে চাওয়া ও বিদায় জানানো, কেউ কেমন আছে জানতে চাওয়া ও আপনি কেমন আছেন সেটা বলা, ধন্যবাদ দেয়া ও ধন্যবাদের উত্তর দেয়া, কারো সুসংবাদে শুভেচ্ছা জানানো, তারিখ-সময়-সংখ্যা বলা, Verb-এর শেষে ing যোগ করার নিয়ম, Questions, Question Tags, Telephone Conversation, অতীত কালের অভ্যাস, Adverb of Frequency, Hear & Listen to, Sense Verbs British & US English), Vocabulary ), ইত্যাদি। মোট কথা শুদ্ধভাবে কথোপকথন করার প্রয়োজনীয় নিয়মগুলো শিখতে পারবেন এ কোর্সে যেগুলো মনে রাখলে আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন সাবলীলভাবে।
আজকাল চাকরি, ব্যবসা থেকে শুরু করে প্রতিটি পেশাতেই প্রয়োজন ইংরেজি। তাই জীবনে সামনে এগিয়ে যাওয়াকে সহজ করতে হলে ইংরেজি শিখতেই হবে। ইংরেজি শিখে নিজের ক্যারিয়ার গড়তে আগ্রহীরা কোর্সটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন ০১৭১১৩২৬৬৪০, ০৩১-২৮৬৫৮৯৯ নম্বরে।