কোহলির সেঞ্চুরিতে দুর্দান্ত জয় ভারতের

24

আবারও সেঞ্চুরি হাঁকালেন ভারত অধিনায়ক। ডারবানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করলেন ১১২। বিরাট কোহলির দারুণ এ ইনিংসে ভর করে স্বাগতিককে ৬ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো ভারত।
টসে জিতে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৯ রান তোলে। ১২০ রানের লড়াকু ইনিংস খেলেন ডু’প্লেসি। ১১টি চার ও ২টি ছয় মেরেছেন প্রোটিয়া দলনায়ক। এছাড়া মরিস ৩৭ ও ডি’কক ৩৪ রান করেন। ভারতের হয়ে কুলদীপ তিনটি, চাহাল দু’টি এবং ভুবনেশ্বর ও বুমরাহ একটি করে উইকেট নেন।
জবাবে ৪৫.৩ ওভারে ৪ উইকেটে প্রয়োজনীয় ২৭০ রান তুলে নেয় ভারত। কোহলি ১০টি বাউন্ডারির সাহায্যে ১১২ রান করে আউট হন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির এটি ৩৩ তম শতরান। এ যাবৎ ন’টি দেশে ক্রিকেট খেলা কোহলি একদিনের ম্যাচে সবক’টি দেশেই সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন। শেষ চারটি একিদিনের ম্যাচে বিরাটের এটি তৃতীয় সেঞ্চুরি।
রাহানে যোগ করেন ৭৯ রান। এই নিয়ে টানা পাঁচটি একদিনের ম্যাচে হাফসেঞ্চুরি করলেন অজিঙ্কা। সচিন ও কোহলি ছাড়া এমন কৃতিত্ব আর কোনও ভারতীয় ব্যাটসম্যানের নেই। তার আগে দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান যথাক্রমে ২০ ও ৩৫ রান করে আউট হন। শেষবেলায় পান্ডিয়া ৩ ও ধোনি ৪ রান করে অপরাজিত থাকেন। ম্যাচের সেরা হয়েছেন কোহলি।