কোলের শিশু কাজের মাঠে এ শ্রম কি মানবিক?

32

সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগে আয়োজিত শ্রমিকদের অধিকার বিষয়ক প্রদর্শনীতে দু’টি শিশুশ্রমের চিত্র দেখে বলেন, যে শিশুরা থাকবে মায়ের কোলে, তারা কাজের মাঠে, এর চেয়ে অমানবিক আর কী হতে পারে? নগরীর হাজারী গলির প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে গত ২ ফেব্রæয়ারি সকাল ১১টায় আইন বিভাগের এলএলবি (অনার্স) এর ৩৪, ৩৬ ও ৩৮তম ব্যাচের উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীতে তিনি প্রধান অতিথি ও উদ্বোধক ছিলেন। বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও বিভাগের সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস। বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে প্রদর্শনীতে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, পশু-পাখি, জীব-জন্তু প্রকৃতি থেকে যা পায়, তা সরাসরি গ্রহণ করে। কিন্তু মানুষ প্রকৃতির কোনকিছু সরাসরি গ্রহণ করে না। মানুষ প্রকৃতি থেকে যা পায়, তা শ্রমের মাধ্যমে পরিবর্তন করে, তারপর ভোগ করে। মানুষ এভাবেই প্রকৃতিকে জয় করেছে।
তিনি আরও বলেন, পৃথিবীতে সুদূর অতীত থেকে শ্রমিকরা শ্রম দিয়ে যাচ্ছে। কিন্তু তারা কখনো শ্রমের প্রকৃত মূল্য পায়নি। ইংল্যান্ডে প্রথম শিল্পবিপ্লব শুরু হয় ১৭৬০ দশকে। এই শিল্পবিপ্লবের সময় ইংল্যান্ডের কারখানাগুলোতে প্রচুর শ্রমিক অবর্ণনীয় শ্রম দিয়েছে। এমনকি শ্রম দিয়েছে নারী ও শিশু শ্রমিকরাও। ফলে ইংল্যান্ডে বিপুল সম্পদ সৃষ্টি হয়েছে। কিন্তু এই সম্পদ শ্রমিকের কাছে পৌঁছেনি। এ ব্যাপারে চার্লস ডিকেন্স, কার্লাইলসহ অনেক বিশ্ববিখ্যাত মনীষী লিখে গেছেন। বস্তুত শ্রমিকরা শ্রম দেয়, কিছু মানুষ তার ফল ভোগ করে। শ্রমিককে তার ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে হবে।
স্বাগত বক্তব্য দেন সহকারী অধ্যাপক মেহের নিগার। প্রদর্শনীতে সেইফটি এন্ড সিক্যুরিটি, শ্রমিকদের জীবনমান, মেটারনিটি রাইটস, নারী শ্রমিকের অধিকার, শ্রম আদালত, শিশুশ্রম, বাংলাদেশের অর্থনীতিতে শ্রমিকদের অবদান, জাহাজভাঙা শিল্পে শ্রমিক, গৃহকর্মী, গার্মেন্টস ওয়ার্কার, সাম্প্রতিক সময়ে গার্মেন্টসে সংঘটিত দুর্ঘটনা, পথশিশু, শ্রমিকদের যৌন হয়রানী প্রভৃতি মোট ৩০টি দেয়ালিকা স্থান পায়। শিক্ষার্থীরা দেয়ালিকাগুলোতে তাদের ফিল্ড ওয়ার্ক, অভিজ্ঞতাভিত্তিক মতামত, পাঠক্রম থেকে অর্জিত জ্ঞান ইত্যাদির সমন্বয়ে শ্রমিকদের বিভিন্ন অধিকার, দুঃখ-কথা ও সচেতন মহলের করণীয় তুলে ধরেছেন। বিজ্ঞপ্তি