কোনো ড্রোনই খোয়া যায়নি : ইরান

9

যুক্তরাষ্ট্র হরমুজ প্রণালীতে একটি ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি করলেও তেহরান বলছে, তাদের কোনো ড্রোনই খোয়া যায়নি। মার্কিন জাহাজ ভুল করে নিজেদেরই কোনো ড্রোন ধ্বংস করেছে কিনা, ওয়াশিংটনকে তাও খতিয়ে দেখতে বলেছে তারা। শুক্রবার ইরানের উপ-পররাষ্ট্র মন্ত্রী আব্বাস আরাকচি ইরানি ড্রোন ধ্বংসের দাবিকে উড়িয়ে দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। “হরমুজ প্রণালী কিংবা অন্য কোথাও আমরা কোনো ড্রোন হারাইনি। ইউএসএস বক্সার ভুল করে তাদেরই কোনো মনুষ্যবিহীন ড্রোন ধ্বংস করে ফেলেছে কিনা, তা নিয়ে আমি উদ্বিগ্ন,” টুইটারে এমনটাই বলেছেন আরাকচি।
শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির সেনাবাহিনীও পরে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করেছে, জানিয়েছে আরটি। ইরানের সব ড্রোনই ঘাঁটিতে ফিরেছে এবং সবগুলোই অক্ষত, বলেছে তারা। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার ইরানি একটি ড্রোন ইউএসএস বক্সারের ১ হাজার গজের মধ্যে উড়ে এসে হুমকি দেয়ায় সেটিকে ভূপাতিত করা হয় বলে দাবি করেছিলেন।
ওয়াশিংটনের ওই দাবির পর ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ ‘এখন পর্যন্ত কোনো ড্রোন হারানোর খবর পাইনি’ বলে জানিয়েছিলেন। এর আগে জুনে ইরান তাদের আকাশসীমায় ‘অবৈধভাবে অনুপ্রবেশ করা’ একটি মার্কিন ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছিল।