কাশ্মিরে গলা কেটে এক নারীকে হত্যা

13

জম্মু-কাশ্মিরের বান্দিপোরা এলাকায় এক নারীকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। ওই নারী হাজিন এলাকার শাহগুন্দ গ্রামের বাসিন্দা।
৮ জুলাই রাতে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়। তার স্বামী আব্দুল মজিদ দার স্থানীয় পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-এর কর্মী। জম্মু-কাশ্মির পুলিশকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যমগুলো খবরটি জানিয়েছে। গত মাসে (১৯ জুন) তীব্র থেকে তীব্রতর হতে থাকা মতভেদের এক পর্যায়ে পিডিপির সঙ্গে প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিন্ন করে বিজেপি।
ভেঙে যায় শাসকজোট। রাজ্যে জারি হয় কেন্দ্রের শাসন। এর অল্প কয়েকদিনের মাথায় পিডিবি কর্মীর স্ত্রী হত্যাকাণ্ডের শিকার হলেন।
৮ জুলাই রাতে দুর্বৃত্তরা পিডি আব্দুল মজিদ দারের বাড়িতে হামলা চালায়। তাকে অপহরণের চেষ্টা চালায় তারা। দারের স্ত্রী শাকিলা বেগম শাকিলা বেগম দুর্বৃত্তদের বাধা দেওয়ার চেষ্টা করলে তার গলা কেটে দেয় তারা। গুরুতর আহত অবস্থায় শ্রীনগর হাসপাতালে নেওয়ার পর মারা যান তিনি। ২০১৯ নির্বাচনকে সামনে রেখে প্রচারণা শুরু করেছেন মোদি। জম্মু-কাশ্মিরের জঙ্গিবাদ ও বিদ্রোগ নিয়ে কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়ে যাচ্ছেন তিনি। বিজেপি সরকারের বর্তমান পদক্ষেপ শান্তি আলোচনাকেও হুমকির মুখে ফেলছে। এমন একজনের হাতে জম্মু-কাশ্মিরের শাসনক্ষমতা ন্যস্ত আছে, যাকে দিল্লির কাছে জবাবদিহি করতে হয়। স্ট্যাটফরের এক গবেষণায় দেখা গেছে, এতে করে সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের আলোচনার সুযোগ হারিয়ে যাচ্ছে। ভারত তার অবস্থান হারাচ্ছে ও পাকিস্তান তাদের আস্থা অর্জন করছে।