কাবুলে গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৩

17

আফগানিস্তানের রাজধানী কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত তিন জন নিহত হয়েছেন। আফগানিস্তানের রাজধানী কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত তিন জন নিহত হয়েছেন। শনিবারের এ হামলায় আরো দুই জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। একটি বিদেশি ঠিকাদারি কোম্পানিকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে বলে তাদের ধারণা, খবর বার্তা সংস্থা রয়টার্সের। আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নাজিব দানেশ জানিয়েছেন, বিস্ফোরণে হতাহতদের সবাই বেসামরিক, ঠিকাদারদের মধ্যে কেউ হতাহত হননি।
হতাহতের সংখ্যা আরও বেশি বলে দাবি করেছেন প্রত্যক্ষদর্শীরা। দৈনন্দিন কাজে বের হওয়া সাধারণ লোকজনই হামলাটির শিকার হয়েছেন বলে জানিয়েছেন তারা। বিস্ফোরণে আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার সময় কাছেই ছিলেন মোহাম্মদ ওসমান নামের এক প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, “নিহতরা সবাই নাপিত অথবা মুচি। আমি তাদের মৃতদেহগুলো দেখে আতঙ্কিত হয়ে পড়ি।” তিনি চার থেকে পাঁচটি লাশ দেখেছেন বলে দাবি করেছেন।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণের প্রকৃত কারণ তদন্ত করে দেখা হচ্ছে। সম্প্রতি কাবুলে বেশ কয়েকটি বড় ধরনের বিস্ফোরণে অনেক মানুষ নিহত হয়েছেন। সেইসব বিস্ফোরণের তুলনায় শনিবারের বিস্ফোরণটি অপেক্ষাকৃত কম শক্তিশালী হলেও এসব বিস্ফোরণে আফগানিস্তানের পশ্চিমা সমর্থিত সরকারের আত্মবিশ্বাস খর্ব হচ্ছে বলে মন্তব্য রয়টার্সের। গত সপ্তাহের মাঝামাঝি আফগানিস্তানে থাকা মার্কিন বাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল জন নিকলসন বলেছেন, কাবুলের নিরাপত্তার বিষয়টিই আফগানিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীকে সাহায্য করা আন্তর্জাতিক শক্তিগুলোর ‘মূল প্রচেষ্টা’ হবে।