কাপ্তাই রাস্তার মাথা-পতেঙ্গা ভাড়া বাড়িয়েছে মেট্রো প্রভাতী

মনিরুল ইসলাম মুন্না

36

নগরীর কাপ্তাই রাস্তার মাথা থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত রুটে ‘মেট্রো প্রভাতী’ সার্ভিস ভাড়া বাড়িয়েছে বলে অভিযোগ উঠেছে। একইসাথে নানা অব্যবস্থাপনার কারণে এ সার্ভিসের সুনাম দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে বলে জানান যাত্রীরা। তবে পরিবহন মালিক গ্রুপ বলছে আগে ভাড়া নিয়ে যে অসংগতি ছিলো তা সংশোধন করা হয়েছে। গত সোমবার বহদ্দারহাট মোড়ে সার্ভিসটির কাউন্টারে অপেক্ষারত কিছু যাত্রী ভাড়া বৃদ্ধির বিষয়ে অভিযোগ করেন।
যাত্রীদের অভিযোগ, দুই-তিন দিনের ব্যবধানে তিন থেকে ১০ টাকা পর্যন্ত ভাড়া বৃদ্ধি করা হয়েছে। মেট্রো প্রভাতী ‘সিটিং সার্ভিস’ হলেও গাড়ির ভেতরে দাঁড়িয়ে এবং ধাক্কাধাক্কি করে লোকাল বাসের মত যাত্রী তোলা হয়। এ বিষয়ে মেট্রো প্রভাতীর মালিক সংগঠনের কোনো তদারকি নেই।
সাইদুল ইসলাম মামুন নামে এক যাত্রী অভিযোগ করেন, আজ সকালে (বুধবার) বাসে করে বহদ্দারহাট থেকে আগ্রাবাদ গিয়েছিলাম। আগে ভাড়া ছিল ১৮ টাকা কিন্তু দুই-তিন দিন থেকে তা বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। ফ্লাইওভার দিয়ে গেলে আগে ভাড়া ছিল ৩০ টাকা আর এখন নিচ্ছে ৩৫ টাকা। কোনো নোটিশ ছাড়া কেন ভাড়া বাড়াবে, এটা তো মানা যায় না।
শফিকুল ইসলাম নামে আরেক যাত্রী বলেন, মেট্রো প্রভাতীর একটা সুনাম ছিলো। সিটের বাইরে অতিরিক্ত যাত্রী নেওয়া সম্পূর্ণরূপে নিষেধ ছিলো। তারপরেও তারা নিচ্ছে এবং কর্মচারীদের ব্যবহারও অনেক বাজে। এ বিষয়ে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।
কলেজছাত্রী তানিয়া সোলতানা বলেন, সিটি সার্ভিস তো চিটিং সার্ভিসে পরিণত হয়েছে। নারী আসনে পুরুষ বসে থাকেন। ভিড় ঠেলে, নীরব শ্লীলতাহানি থেকে বাঁচতে মেট্রো প্রভাতী সার্ভিস বেছে নিয়েছিলাম। অনেক ডাকঢোল পিটিয়ে এসি, ওয়াইফাইসহ যেসব সুবিধা দেওয়ার কথা ছিল তাও তো মিলছে না।
মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল পূর্বদেশকে বলেন, আমাদের সার্ভিসে কোনো ভাড়া বাড়ানো হয়নি। আগে কিছু কিছু কাউন্টারের ভাড়া নিয়ে অসংগতি ছিল, যা গত জুলাই মাস থেকে সংশোধন করে সঠিক ভাড়া করার সিদ্ধান্ত হয়। এতে কয়েকটি কাউন্টারে ভাড়া দুই-এক টাকা বেড়েছে। আর ভাল সেবা নিতে হলে যাত্রীদেরও আমাদেরকে সহযোগিতা করতে হবে। তাহলেই আমরা ভাল সার্ভিস দিতে পারবো।
ভাড়া বৃদ্ধির বিষয়ে তিনি আরও জানান, কাপ্তাই রাস্তার মাথা থেকে পতেঙ্গা সৈকত পর্যন্ত ৪২টি বাস চলছে মেট্রো প্রভাতী সার্ভিসের। কোন বাসে বা কাউন্টারে ভাড়া বেশি নিচ্ছে নির্দিষ্টভাবে বললে ব্যবস্থা নিতে সুবিধা হবে।