কাজের বুয়া খুঁজে দেবে অ্যাপ

99

রোবট ডাকো। ডাক পেয়ে রোবট না এলে ৩০ মিনিটের মাথায় বাসায় চলে আসবেন গৃহকর্মী বা কাজের বুয়া। সেই প্রশিক্ষিত গৃহকর্মী ঘরের কাজ শেষে প্রতি ঘণ্টার জন্য ১০০ টাকা মজুরি নিয়ে চলে যাবেন। রাজধানীর বাসিন্দাদের জন্য এমন সেবা দিতে এসেছে অ্যাপ ‘রোবট ডাকো’।
বিষয়টি অদ্ভূত শোনালেও জীবনযাত্রা সহজ করতে এবার স্মার্টফোনে যুক্ত হয়েছে ‘বুয়া’ ডাকার অ্যাপ ‘রোবট ডাকো’। মাহমুদুল হাসান ও মেহেদী স্মরন নামের দুই ভাই মিলে এ অভিনব অ্যাপটি চালু করেছেন।
অ্যাপটি পরিচালনার দায়িত্বে থাকা ম্যানেজিং ডিরেক্টর মাহমুদুল হাসান জাগো নিউজকে বলেন, অ্যাপের মাধ্যমে ঘরে বসেই রাজধানীবাসী পেয়ে যাবেন গৃহকর্মী। তাদের দিয়ে ঘরের কাজ করিয়ে নেয়া যাবে। গৃহকর্মীর প্রোফাইল দেয়া আছে। এ ছাড়াও ছবি, ভোটার আইডি কার্ডসহ প্রয়োজনীয় তথ্য দেয়া আছে। প্রোফাইল দেখে পছন্দমতো গৃহকর্মী বেছে নেয়া যাবে। গৃহকর্মীদের রেটিং দেয়া যাবে।
তিনি জানান, গৃহকর্মীরা কাজ করবেন ঘণ্টা ধরে। ঘণ্টাপ্রতি দিতে হবে ১০০ টাকা। প্রাথমিক অবস্থায় ঢাকা মহানগরীর মোহাম্মদপুর ও লালমাটিয়া এলাকার বাসিন্দারা সেবাটি পাচ্ছে। ফেব্রæয়ারি থেকে ধানমন্ডী এলাকায় এ সেবা পাওয়া যাবে। এরপর যদি অ্যাপটিতে সাড়া পাই তাহলে খুব শিগগিরই ঢাকার বিভিন্ন এলাকাগুলোতে চালু করবো।
অ্যাপটির মাধ্যমে এই সেবার নতুন মাত্রা যুক্ত করা মাহমুদুল হাসান ও মেহেদী স্মরন দুই ভাই। তারা মোহাম্মদপুরে একটি অফিস ভাড়া নিয়েছেন। এই দুই ভাইয়ের বাড়ি পাবনায়।
মাহমুদুল হাসান জানান, আপাতত অ্যাপটিতে শুধু গৃহকর্মী ডাকা গেলেও আগামীতে বেবি সিটার, বিউটিশিয়ান, টিউটরসহ নিত্যপ্রয়োজনীয় কেনাকাটার জন্য সার্ভিসম্যানও ডাকা যাবে।