কলম্বোয় টাইগারদের প্রথমদিনের অনুশীলন

5

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কার কলম্বোয় অবস্থান করছে বাংলাদেশ দল। শনিবার বাংলাদেশ থেকে কলম্বোর উদ্দেশ্যে রওনা দেয় টাইগাররা। গতকাল তামিম-মুশফিক-মোস্তাফিজ-মিরাজরা ব্যাট-বল হাতে নেমে পড়েন অনুশীলনে।
গতকাল কলম্বোর মাঠে নেটে ব্যাটিং করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। বল হাতে ঘাম ঝরিয়েছেন তাইজুল ইসলাম, মিরাজ, তাসকিন, মোস্তাফিজরা। নেট বোলারদেরও সামলেছেন টাইগার ব্যাটসম্যানরা। বিশ্বকাপে নিজের ছায়া হয়ে থাকা তামিমের উপরই এবার দলের নেতৃত্বভার দেওয়া হয়েছে। বাঁহাতি এই ওপেনারকে নেটে একটানা বল করেছেন তাইজুল, মিরাজ, মোস্তাফিজ।
কলম্বোয় টাইগারদের প্রথমদিনের অনুশীলনে ছিল ক্যাচিং প্রাকটিস। লং ক্যাচ, শর্ট ক্যাচের ফাঁকে ফাঁকে ফিল্ডিংয়ে বাড়তি সময় দিয়েছে টাইগাররা।
১৪ সদস্যের দল থেকে অনুশীলনের সময় চোট অনুভব করায় ছিটকে যান নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা এবং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। মাশরাফির বদলি হিসেবে দলে ডাক পান পেসার তাসকিন আহমেদ এবং সাইফউদ্দিনের পরিবর্তে দলে এসেছেন ফরহাদ রেজা। তাসকিন, তাইজুল ভারতে ড: থিয়াম্মাপা টুর্নামেন্ট খেলছিলেন বিসিবি একাদশের হয়ে। সেখান থেকেই শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তারা।
এদিকে, ফরহাদ রেজা, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় আন-অফিসিয়াল ওয়ানডে ম্যাচ খেলেছেন। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও হেরেছে মিঠুনের নেতৃত্বে খেলতে নামা স্বাগতিকরা। সিরিজের বাকি তিন ম্যাচ না খেলেই তারা শ্রীলঙ্কার বিমান ধরবেন।
শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়। আজ সাধারণ অনুশীলন করবে টাইগাররা। ২৩ জুলাই একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৬ জুলাই প্রথম ওয়ানডে ম্যাচে কলম্বোয় লঙ্কানদের মুখোমুখি হবে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ ২৮ এবং ৩১ জুলাই। সবগুলো ম্যাচই দিবারাত্রির।