করোনা মোকাবেলায় সহায়াতা প্রদান

11

 

হাটহাজারী
ফতেপুরে এস এম ফজলুল হক :
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা, চাকসুর সাবেক ভিপি, মুক্তিযোদ্ধা এস এম ফজলুল হক বলেছেন, যে অঙ্গীকার নিয়ে আমরা মুক্তিযোদ্ধে গিয়েছিলাম আজ সেই অঙ্গীকার ভূলুণ্ঠিত। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য মানুষের দোরগোড়ায় পৌঁছানোর জন্য আমরা দীর্ঘ নয় মাস সংগ্রাম করে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র উপহার দিয়েছি আজ সেই স্বাধীন রাষ্ট্রে যে মৌলিক অধিকার মানুষ পাওয়ার কথা সেখান থেকে বঞ্চিত হচ্ছে, চিকিৎসা সেবা ভেঙে পড়েছে। গত ১৯ মে হাটহাজারীর ১১নং ফতেপুর ইউনিয়ন বিএনপি ও অঙ্গ-সংগঠনের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেল গেইটস্থ নূরজাহান কমিউনিটি সেন্টারে খাদ্যসামগ্রী বিতরণ কালে এই কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, আওয়ামী লীগে বড় বড় নেতারা এসি রুমে বসে ভিডিও কনফারেন্স করে করোনা মোকাবেলায় মানুষকে সান্তনা দিচ্ছেন। শ্রমজীবী মানুষের ঘাম তাদের গায়ে লাগবে বলে তারা মানুষের পাশে আসছেন না। অনির্বাচিত সরকারের অব্যবস্থাপনার কারণে আজ ৭৪এর পদধ্বনি শোনা যাচ্ছে। খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য সাথী উদয় কুসুম বডুয়া, ফতেপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আলহাজ জাকির হোসেন চেয়ারম্যান, চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহ সভাপতি এম ইলিয়াছ আলী, ফতেপুর ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি মোহাম্মদ লোকমান চৌধুরী, সৈয়দ নাজিম উদ্দীন ও যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বাবু। এছাড়া আরও উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা ছাত্রদলের সদস্য সচিব রায়হান উদ্দিন, হাটহাজারী সরকারি কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন মিজান, ফতেপুর ইউনিয়ন যুবদলের সহ সভাপতি শেখ মোরশেদ, যুগ্ম সম্পাদক মো. নুর উদ্দীন, মো. দুলাল, মোহাম্মদ জুয়েল, মোহাম্মদ হানিফ, মোহাম্মদ এরশাদ, মোহাম্মদ এমরান, শাহাদাত হোসেন, ছাত্রদলের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাহেদ প্রমুখ।
কারানির্যাতিত বিএনপি নেতাকর্মী :
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের নিদের্শে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি নেতা লায়ন আনোয়ার হোসাইন উজ্জ্বলের পক্ষ থেকে হাটহাজারী উপজেলায় মামলা-হামলায় কারানির্যাতিত শতাধিক নেতাকর্মীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। গত রোববার (১৭ মে) বিকালে উক্ত উপহার সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য সাথী উদয় কুসুম বড়ুয়া, মির্জাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি মুহাম্মদ শফিউল আলম, চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি শাফায়েতুল ইসলাম সাবাল, চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক মুহাম্মদ ইউসুফ তালুকদার ও হাটহাজারী উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রহিম উদ্দিন রাজু। এতে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদল নেতা ও হাটহাজারী উপজেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ন আহবায়ক শফিউল আজম চৌধুরী, হাটহাজারী উপজেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক ও মির্জাপুর ইউনিয়ন ছাত্রদলের আহবায়ক জি এস রিমন, ফরহাদাবাদ ইউনিয়ন ছাত্রদলের আহবায়ক রহমতউল্লাহ চৌধুরী, শফিউল আলম জুনু প্রমুখ।
গড়দুয়ারা ইউনিয়ন :
জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য ও কেন্দ্রীয় বিএনপির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের পক্ষে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের ছাত্রদল নেতৃবৃন্দরা কর্মহীন ও অসহায় শত শত পরিবারের কাছে ইফতার ও উপহার সামগ্রী পৌঁছে দিয়েছে। গত বুধবার ২০ মে বিকালে গড়দয়ারা কামদর আলী চৌধুরী হাট বাজারে গিয়ে এসব ইফতার ও উপহার সামগ্রী পৌঁছে দেয়। এ সময় ছাত্রদল নেতৃবৃন্দরা কর্মহীন ও অসহায় পরিবারের কাছে সুরক্ষা সামগ্রী ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের ডাক্তারদের হেল্পলাইন সম্বলিত করোনা ভাইরাস সম্পর্কে সচেতনামূলক লিফলেটও বিতরণ করেছে। উপহার সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুল আলম জনি, চট্টগ্রাম উত্তর জেলা মৎসজীবি দলের আহবায়ক কমিটির সদস্য সাইফুল আলম, গড়দুয়ারা ইউনিয়ন যুবদলের সভাপতি ওবাইদুল্লাহ মেম্বার, গড়দুয়ারা ইউনিয়ন বিএনপি নেতা কামরুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক তকিবুল হাসান চৌধুরী তকি, হাটহাজারী উপজেলা ছাত্রদলের আহবায়ক নুরুল কবির তালুকদার, উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আলাউদ্দিন পারভেজ, গিয়াসউদ্দিন রিচার্ড, খোকন তালুকদার, ওমর ফারুক খোরশেদ, হাটহাজারী উপজেলা ছাত্রদল নেতা রাকিবুল হাসান চৌধুরী ও ডি এ রোকন চৌধুরী প্রমুখ।
ওয়েলফেয়ার ফাউন্ডেশন :
বৈশ্বিক মহামারী নোবেল করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর কারনে কর্মহীন হয়ে নজির বিহীন সংকটে পতিত নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত ২৬০ পরিবারের মাঝে দুইধাপে উপহার সামগ্রীর বিতরণ করেন হাটহাজারী ওয়েলফেয়ার ফাউন্ডেশন সংগঠন। গত বুধবার (২০মে) মির্জাপুর ইউনিয়নের মুছার দোকান এলাকার জনতা ক্লাব প্রাঙ্গন থেকে সংগঠনটির নেতৃবৃন্দরা এসব ঈদ উপহার সামগ্রী প্রথমে তাদের স্বেচ্ছাসেবকরা কাছে বিতরণ করেন। এরপর সংগঠনের স্বেচ্ছাসেবকরা উপহার সামগ্রীগুলো প্যাকেট করে ঘরে ঘরে পৌঁছে দেয়। এসব ঈদ উপহার সামগ্রীর উপকরণ সমূহের মধ্যে ছিল চাউল ৫ কেজি, পিয়াজ ১ কেজি, সেমাই ১ কেজি, নুডলস ১ প্যাকেট, লবন ১ কেজি ও চিনি ১ কেজি।
ঈদ উপহার সামগ্রী স্বেচ্ছাসেবকদের কাছে বিতরণকালে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান সমন্বয়কারী ব্যাংকার মো. জাহাঙ্গীর আলম, ব্যাংকার আ.ন.ম নাছির উদ্দীন, অ্যাডভোকেট আবুল কাসেম, অ্যাডভোকেট আরিফুল ইসলাম, দেলোয়ার হোসেন, সালাউদ্দিন ও নুরুল আলম প্রমুখ।
ফতেয়াবাদে আওয়ামী লীগ নেতা :
হাটহাজারী উপজেলা আওয়ামী লীগ নেতা ও ফতেয়াবাদ কেন্দ্রীয় জামে মসজিদের সাধারণ সম্পাদক বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক আলহাজ্ব নাছির আহমেদ চৌধুরীর ব্যক্তিগত উদ্যোগে ফতেয়াবাদ ও চিকনদন্ডী ইউনিয়নে করোনার প্রাদুর্ভাবে কর্মহীন অসহায় ও অসচ্ছল পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল ২০ মে ফতেয়াবাদ স্কুল অডিটোরিয়ামে তৃতীয় ধাপে ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সমন্বয়ে প্রায় ৩ হাজার অসহায় মানুষের মাঝে এসব উপহার সামগ্রী তুলে দেয়া হয়। এর আগেও তিনি করোনা শুরু হওয়া পর্যন্ত দুই ধাপে ৬৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। ত্রাণসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি কাজী এনামুল হক, ইউসুফ সরওয়ার, আবু লাইছ, ইমাম হোসেন, মাসুদ জামান সোহেল, সুলতান মাসুদ, মো. এমরান, মো. আজম, মো. আনোয়ার হোসেন, জিন্নাত আলী বাদশা, আকতার হোসেন খোকা, লিয়াকত হোসেন, যুবলীগ নেতা মো. সাজ্জাদ, মো. আলতাফ, মো. ইয়াসিন আহমেদ, কৃষ্ণ বণিক, কানু দাশ, আলাউদ্দিন সোহেল, মো. সুজন, মো. মিটু, মো. আরিফ, মো. সাফায়েত, মো. রাহি, মেরাজ, নাহিয়ান, আকিব, তুরাগ সহ ফতেয়াবাদ শেখ রাসেল স্মৃতি সংসদের নেতৃবৃন্দ।
বোয়ালখালী
পুলিশ সুপার :
বোয়ালখালীতে গ্রাম পুলিশদের মাঝে ঈদ উপহার প্রদান করেছেন জেলা পুলিশ সুপার। গত ২০ মে সকালে বোয়ালখালী সিরাজুল ইসলাম কলেজ মাঠে জেলা পুলিশ সুপার রশিদুল হক পিপিএম পক্ষ থেকে এ সহায়তা প্রদান করেছেন থানা অফিসার ইনচার্জ মো. আবদুল করিম। এ সময় বোয়ালখালীর ৭০ জন গ্রাম পুলিশদের মাঝে এ সহায়তা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, থানা সেকেন্ড অফিসার তাজ উদ্দীন, এস আই সুমন কান্তি দে, বোয়ালখালী নিউজ ডট কম সম্পাদক আবুল ফজল বাবুল, সাংবাদিক অধীর বড়ুয়া প্রমুখ।
রাউজান
বিনাজুরী ইদিলপুর জামুয়াইন গ্রাম :
রাউজান মধ্যম বিনাজুরী মিলনারাম বিহারের সকল দায়ক-দায়িকা, প্রবাসে অবস্থানরত কৃতীসন্তানদের সহযোগিতায় করোনাভাইরাসের প্রভাবে বিনাজুরী, ইদিলপুর, জামুয়াইন গ্রামের কর্মহীন বৌদ্ধ ও হিন্দু ১শ ৩০টি পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। গত বুধবার বিকেলে মধ্যম বিনাজুরী ছড়াকার সুকুমার তরুন সংঘের আয়োজনে এসব খাদ্যসামগ্রী বিতরণকালে সভাপতিত্ব করেন ভদন্ত বিনয়পাল মহাথেরো। অতিথি ছিলেন ভদন্ত রাষ্ট্রপাল ভিক্ষু, জয়সেন বড়ুয়া, জাপান বড়ুয়া, দীলিপ বড়ূয়া, প্যানেল চেয়ারম্যান দেবপ্রিয় বড়ুয়া দেবু, সত্যপ্রিয় বড়ুয়া, আশীষ বড়ুয়া, অসীম বড়ুয়া, প্রসেনজিৎ বড়ুয়া, মনোরঞ্জন বড়ুয়া, রাজন বড়ুয়া, সুজিত বড়ুয়া, খোকন বড়ুয়া, সোহেল বড়ুয়া, অনিক বড়ুয়া, ঝুলন বড়ুয়া, মিলন বড়ুয়া।
মিরসরাই
এম রেদোয়ান কবির মেমোরিয়াল ট্রাস্ট :
মরসরাইয়ে এম রেদোয়ান কবির মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে ঈদ উপহার বিতরণ করা হয়েছে। গত ২১ মে সকালে উপজেলার মিরসরাই সদর ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে গরীব-দুঃস্থদের মাঝে ট্রাস্টের অধীনে ১২’শ শাড়ী ও ৩’শ লুঙ্গী বিতরণ করা হয়। এর আগে গত ২৫ এপ্রিল এম রেদোয়ান কবির মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে মিরসরাই সদর ইউনিয়নে ৬০০ পরিবারের মাঝে চাল, আলু, তেল, ছনাবুড, চিড়া, চিনি সহ ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমরান উদ্দিন, মিরসরাই সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্র লীগের সাবেক উপ-ধর্ম বিষয়ক সম্পাদক মেজবাহ উদ্দিন বাবুসহ বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ২০০৯ সালের ২৪ আগষ্ট সড়ক দুর্ঘটনায় মারা যান সমাজসেবক, রাজনীতিবিদ রেদোয়ান কবির (মিয়া সাব)। উনার আত্মার মাগফেরাত কামনায় ২০০৯ সাল থেকে অসহায়-দুঃস্থদের মাঝে তার পরিবার থেকে নিয়মিত খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে।
সীতাকুন্ড
বারৈয়াঢালা :
সীতাকুন্ড উপজেলার বারৈয়াঢালা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলাম নিজ অর্থায়নে এক হাজার পরিবারকে দিল ঈদ উপহার সামগ্রী। গতকাল ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ইউপি সদস্য ও ওয়ার্ড সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে এ সকল উপহার সামগ্রী তুলে দেন। উনারা এ সকল উপহার সামগ্রী ইউনিয়নের প্রতিটি ওয়াডে সুষ্ঠভাবে বন্টন করবেন। সাইদুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমি লকডাউন শুরু থেকে ঘরে ঘরে থাকা অসহায়দের খাদ্য সামগ্রী দিয়ে আসছি। এখন আসন্ন ঈদকে সামনে রেখে ইউনিয়নের এক হাজার পরিবারকে ঈদ উপহার ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সম্পাদকদের হাতে তুলে দিয়েছি। আমরা এই খাদ্য সমগ্রী বিতরণ লকডাউন চলাকালীন সময়ে অব্যাহত থাকবে। এ সময় উপস্থিত ছিলেন বারৈয়াঢালা ইউনিয়নের সদস্য যথাক্রমে বদরুজ্জামান, রফিকুল ইসলাম, দিদারুল ইসলাম, দেলোয়ার হোসেন, মো. মমিন, রফিউজ্জামান রফিক, দিদারুল আলমসহ প্রতিটি ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকগণ।
ফটিকছড়ি
বাগীশিক :
বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিক) ফটিকছড়ি উপজেলা সংসদের মানব কল্যাণ তহবিল থেকে করোনা মহামারির কারনে সংকটে পড়া ফটিকছড়ি বাগীশিক এর আওতাধীন গীতা স্কুলের দরিদ্র গীতা শিক্ষার্থী মাঝে প্রথম পর্যায়ে উপহার সামগ্রী বিতরন করা হয়। এ সময় উপহার সামগ্রী বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সায়েদুল আরেফিন ও ফটিকছড়ি পৌর মেয়র মো. ইসমাইল হোসেন। উপহার সামগ্রী বিতরন কার্যক্রমে ডাঃ সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে (সভাপতি বাগীশিক ফটিকছড়ি সংসদ) আরো উপস্থিত ছিলেন ফটিকছড়ি উপজেলা পুজা পরিষদের সভাপতি মাষ্টার রতন চৌধুরী, ফটিকছড়ি সংসদের পৃষ্টপোষক প্রিয়রঞ্জন ভট্টাচার্য, ডাঃ এস. কে রায় (নান্টু), ফটিকছড়ি কেন্দ্রীয় লোকনাথ সেবাশ্রমের অধ্যক্ষ গীতাপ্রান উজ্জ্বল ব্রহ্মচারী সহ বাগীশিক ফটিকছড়ি সংসদের কার্যকরী পরিষদ ও বিভিন্ন ইউনিয়ন সংসদ ও পৌরসভা সংসদের নেতৃবৃন্দ। এ সময় ইউনিয়ন ও পৌরসভা সংসদের মাধ্যমে ২৫০ জন ছাত্রছাত্রীর কাছে উপহার সামগ্রী তুলে দেওয়া হয়। ২য় পর্যায়ে বিভিন্ন পৌরসভা ও ইউনিয়ন কমিটির নিজস্ব তহবিল থেকে মানব কল্যাণ তহবিল গঠন করে স্ব স্ব ইউনিয়নে গীতা শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী তুলে দেওয়ার জন্য সবাই প্রস্তুতি গ্রহন করেন। উক্ত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আমাদের কল্যাণ তহবিল গঠনে যারা সহযোগীতা করেছেন বাগীশিক উত্তর জেলা সংসদ বাগীশিক প্রধান উপদেষ্টা এড. তপন কান্তি দাশ, ফটিকছড়ি সংসদের উপদেষ্টা এড. উত্তম কুমার মহাজন, এড. তরুণ কিশোর দেব, ডাঃ বিশ্বনাথ দে, উপদেষ্টা লায়ন ডা. বরুন আচার্য বলাই, প্রধান পৃষ্টপোষক বাবু কেশব দেব , পৃষ্টপোষক বাবু স্বপন কুমার ধর, প্রিয়রঞ্জন ভট্টাচার্য, পৃষ্টপোষক ডাঃ এস কে রায় নান্টু, পৃষ্টপোষক কাকঁন চক্রবর্তী মহোদয়গন সহ ফটিকছড়ি সংসদের মাস্টার বাবলা দে, মাস্টার মানস চক্রবর্তী, রূপক দে, অমর বনিক, সুমন বনিক, রুবেল বিশ্বাস, আদিত্য সৈকত, মাস্টার লিটন দে, উজ্জ্বল শীল, প্রভাত বনিক, ছোটন নাথ, শ্রীবাস বৈষ্ণব, ডাঃ জয়ন্ত দাশ, অর্চনা রানী আচার্য প্রমুখ।