করোনা ভাইরাস বিষয়ে ওয়েবসাইট বানাচ্ছে গুগল

46

করোনা ভাইরাসের জন্য ওয়েবসাইট বানাতে মার্কিন সরকারের সঙ্গে কাজ করছে গুগল। করোনাভাইরাসের লক্ষণ, ঝুঁকি এবং পরীক্ষা বিষয়ে মার্কিন নাগরিকদের সব প্রশ্নের জবাব পাওয়া যাবে ওই সাইটে। শনিবার টুইটারে গুগলের এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা পুরোপুরি প্রস্তুত এবং কোভিড-১৯ ছড়ানো বন্ধ করতে, নাগরিকদেরকে তথ্য জানাতে এবং আমাদের সমাজের স্বাস্থ্য সুরক্ষায় মার্কিন সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি’।
এই প্রকল্পটিতে ১৭০০ জন প্রকৌশলী কাজ করছেন উল্লেখ করে, শুক্রবার গুগলকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। গ্রাহকের করোনাভাইরাস পরীক্ষা করার দরকার আছে কিনা সে বিষয়ে ওয়েবসাইটটি সহায়তা করবে বলেও জানিয়েছেন তিনি।
শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার পর অ্যালফাবেটের শেয়ার মূল্য বাড়ে নয় শতাংশের বেশি। দ্রুত ছড়ানো এই ভাইরাসের জন্য পরীক্ষার সুবিধা আরও সহজলভ্য এবং উন্নত করতে মার্কিন কর্মকর্তাদের ওপর চাপ ক্রমেই বাড়ছে। যুক্তরাষ্ট্রের প্রায় সব অঙ্গরাজ্যেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বন্ধ করা হয়েছে স্কুল এবং হাজারো খেলাধুলার ইভেন্ট, সম্মেলন এবং কনসার্ট।
সার্চ এবং ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসাসহ অন্যান্য বিষয় নিয়ে ফেডারেল ও স্থানীয় সংস্থাগুলোর অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে রয়েছে গুগল। সম্প্রতি ট্রাম্প দাবি করেছেন, তাকে নেতিবাচকভাবে উপস্থাপন করতে সার্চ ফলাফল দেখাচ্ছে গুগল। এরই মাঝে ট্রাম্প প্রশাসনের সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের