করোনায় ঘরবন্দি শিশুদের প্রতি বিশেষ নজর দেওয়ার আহব্বান

19

 

করোনা মহামারির সময়ে ঘরে থাকা শিশুদের প্রতি বিশেষ নজর দেওয়ার আহব্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ আহব্বান জানান।
সবার দৃষ্টি আকর্ষণ করতে চাই মন্তব্য করে তিনি বলেন, শিশুরা অনেকদিন ধরে গৃহবন্দি হয়ে আছে। তাদের প্রতি আমরা যেন বিশেষভাবে যত্ন নেই, তাদের ঘরে থাকা আনন্দময় করার জন্য ব্যবস্থা নেওয়া দরকার, আনন্দের সঙ্গে লেখাপড়া করানোর ব্যবস্থা নিতে হবে।
অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, শিশুদের সঙ্গে গুণগত সময় কাটাবেন। গৃহবন্দি থাকতে থাকতে শিশুদের হয়তো মেজাজের পরিবর্তন হতে পারে, সেদিকেও বিশেষভাবে খেয়াল দেওয়া দরকার। তারাও যেন স্বাস্থ্যবিধিতে অভ্যস্ত হয়, সে বিষয়েও মা-বাবা এবং অভিভাবকদের খেয়াল রাখতে হবে।
একইসঙ্গে সংসারের সিনিয়র সদস্য যারা রয়েছেন, বিশেষ করে যারা অসংক্রামক এবং দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত, তাদের চিকিৎসা চালিয়ে যেতে হবে। একইসঙ্গে প্রত্যেকের মানসিক স্বাস্থ্য এবং শরীরকে সচল রাখার জন্য নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি পুষ্টিকর খাবার, ভিটামিন সি সমৃদ্ধ খাবার, প্রোটিনযুক্ত খাবার খাদ্য তালিকাতে রাখার পরামর্শ দেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
সুরক্ষিত থাকার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক ব্যবহার ও বারবার ২০ সেকেন্ড ধরে সাবান পানি দিয়ে হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহব্বান জানান তিনি।