করোনাভাইরাস: ইরানে মৃতের সংখ্যা বেড়ে ১৪

10

ইরানে প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত আরও দুই জনের মৃত্যু হয়েছে।
এ দুজনকে নিয়ে ইসলামিক রিপাবলিকটিতে নতুন করোনাভাইরাস জনিত রোগ কভিড-১৯ এ মৃতের সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে, মঙ্গলবার ইরানি গণমাধ্যম ইতেজাঅনলাইন ওয়েবসাইটের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। “পরীক্ষায় দেখা গেছে তারা নতুন করোনাভাইরাসটিতে আক্রান্ত ছিলেন,” সাভেহর মেডিকেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের প্রধান এমনটি বলেছেন বলে ওয়েবসাইটটি জানিয়েছে।
গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে চীনের মূলভূূখন্ডের বাইরে ইরানেই নতুন ভাইরাসটিতে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধিরা দেশটিতে যাবেন বলে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে।
এর আগে সোমাবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ইরানে ৬১ জন নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করে এবং প্রায় ৯০০ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে, এমন সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছে।
ভাইরাসটিতে আক্রান্ত সন্দেহে কতোজনকে কোয়ারেন্টিন করা হয়েছে তা এখনও জানায়নি ইরান। কিন্তু দেশটির আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা মেহর জানিয়েছে, কওম শহরে ৩২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং রাজধানী তেহরানে গত সপ্তাহে ভাইরাসটিতে আক্রান্ত দুই জনের মৃত্যু হয়েছে।
ইরানে নতুন করোনাভাইরাসের এই আশঙ্কাজনক সংক্রমণের কারণে বেশ কয়েকটি দেশ ইরানের সঙ্গে বিমান যোগাযোগ স্থগিত করেছে। কানাডা, লেবানন, সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান ও ইরাক, ইরান ভ্রমণ করে ফিরে যাওয়ার তাদের কয়েকজন নাগরিকের দেহে করোনাভাইরাস শনাক্ত করার কথা নিশ্চিত করেছে।
নতুন করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে আশঙ্কায় ইরানের প্রতিবেশী কয়েকটি দেশ তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।