কমেছে মুরগির দাম

নিজস্ব প্রতিবেদক

23

চাহিদা কম থাকার কারণে বাজারে ব্রয়লার মুরগির দাম কমছে। একইসাথে কমেছে ডিমের দামও। তবে শীতের আগাম সবজির দাম কিছুটা বেশি। বেশিরভাগ সবজির দাম ছিল গত সপ্তাহের মতোই। গতকাল বৃহস্পতিবার নগরীর বহদ্দারহাট ও কাজির দেউড়ি বাজার ঘুরে এ চিত্র মিলেছে। অন্যদিকে বহদ্দারহাটের চেয়ে কাজির দেউড়ি বাজারে সবজিতে কেজিপ্রতি ১০-১৫ টাকা এবং মাছের দামেও তফাৎ লক্ষ্য করা গেছে। বাজার ঘুরে দেখা গেছে, বহদ্দারহাটে যে চালকুমড়া কেজি ৪০ টাকা একই চালকুমড়া কাজির দেউড়ি বাজারে ৪০-৫০ টাকা, বহদ্দারহাট বাজারে ধুন্দল, ঝিঙে, চিচিঙ্গা, শসা, পটল, কচুর চড়া বিক্রি হয় ৪০ টাকা কেজিতে। কাজির দেউড়ি বাজারে কয়েকজন বিক্রেতা ধুন্দল ও পটল বিক্রি করেন ৫০ টাকা কেজিতে।
বহদ্দারহাটে বরবটি, কাকরোল, ওলকচু, ঢেঁড়স ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। তবে কাজির দেউড়ি বাজারে বরবটি বিক্রি হয় ৫০-৬০ টাকা কেজিতে। কাজির দেউড়ি বাজারে স্থানীয় ছোট বেগুন ও শিম বিক্রি হয়েছে ১০০ টাকা কেজি। তিতকরলা ৭০ টাকা, টমেটো ৮০ টাকা, কাঁচা মিষ্টি কুমড়া ৬০-৭০ টাকা, গাজর ৯০ টাকায় বিক্রি হলেও বহদ্দারহাটে তিতকরলা, বাধাকপি ৬০ টাকা, টমেটো ৭০ টাকা, কাঁচা মিষ্টি কুমড়া ৫০ টাকায় বিক্রি হয়েছে। ওই বাজারে হাইব্রিড বেগুন ৫০ টাকা, পেঁপে ২৫-৩০ টাকা, লাউ ৩০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকায় বিক্রি হয়েছে।
বাজারে কাতলা মাছ (সাইজ ভেদে) কেজি ২৪০-৪০০ টাকা ও রুই ২৫০-২৬০ টাকায় বিক্রি হয়েছে। তেলাপিয়া ১৪০-১৬০ টাকা, টেংরা ৪০০-৪৮০ টাকা, মলা আকারভেদে ৩২০-৪০০ টাকা, গলদা চিংড়ি ৮০০-১১০০ টাকা, দেশি বাইলা (সাইজ ভেদে) ৫০০-৭০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। অন্যদিকে সামুদ্রিক মাছের মধ্যে ছোট পোয়া মাছ ১২০-১৫০ টাকা, বোল পোয়া ২৮০-৩৬০ টাকা, ছুরি মাছ ২০০-৩০০ টাকা, ফাইস্যা ১২০ টাকা, লইট্টা ১০০-১২০ টাকায় বিক্রি হয়। এছাড়া কোরাল ৪৫০-৭০০ টাকা, কালিচান্দা ৫০০-৫৫০ টাকা, রূপচান্দা (সাইজ ভেদে) ৭০০-১০০০ টাকায় বিক্রি হয়েছে। বাজারে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে কেজি ৫০০-৬০০ টাকা এবং ৮০০-এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হয়েছে ৮০০-১২০০ টাকায়।
বহদ্দারহাট বাজারে গরুর মাংস (হাঁড়ছাড়া) কেজি ৬০০-৬৫০ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে ব্রয়লার জাতের মুরগি বিক্রি হয়েছে ১১৫ টাকা কেজিতে। মুরগির ডিম বিক্রি হয়েছে প্রতি ডজন ৯৫ টাকা করে। বিক্রেতারা জানান, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা করে কমেছে। ডিমের দামও কমেছে ২-৩ টাকা করে।