কক্সবাজারের আট উপজেলা এনজিওতে চাকরি মিললো ২৮৬ জনের

উখিয়া প্রতিনিধি

16

বিভিন্ন এনজিও সংস্থায় চাকরি মিললো কক্সবাজারের আট উপজেলার ২৮৬ নারী-পুরুষের। গত ৬ জুলাই উখিয়ায় অনুষ্ঠিত চাকরি এবং দক্ষতা উন্নয়ন মেলায় চূড়ান্তভাবে তাদের নিয়োগ দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার সকালে কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনাড়ম্বর এক অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. কামাল হোসেন তাদের হাতে এসব নিয়োগপত্র তুলে দেন।
অনুষ্ঠানে জানানো হয়, এনজিও সংস্থা প্রান্তিক উন্নয়ন সোসাইটি ৩ জন, পালস বাংলাদেশ ২০ জন, ইপসা ১৫ জন, কারিতাস ১০ জন, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র ২ জন, অক্সফাম ৫ জন, কোডেক ৫ জন, কোস্ট ট্রাস্ট ৮ জন, শেড ৬ জন, মুক্তি কক্সবাজার ২৭ জন, রিসডা বাংলাদেশ ২০ জন, কেয়ার বাংলাদেশ ১৮ জন, এসআরপিভি ৯ জন, ব্র্যাক ১০৩ জন, ঢাকা আহসানিয়া মিশন ১৫ জন, বাস্তব ১ জন, মুসলিম হ্যান্ড ইন্টারন্যাশনাল ২ জন, জাগো নারী উন্নয়ন সংস্থা ৩ জন, প্ল্যান ইন্টারন্যাশনাল ৭ জন, আসিয়াব ১ জন ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ৬ জনকে নিয়োগ প্রদান করে। এর মধ্যে উখিয়ায় ১১০ জন, টেকনাফে ১৮ জন, রামুতে ৩১ জন, সদরে ৭৪ জন, চকরিয়ায় ৩০ জন, পেকুয়ায় ৭ জন, কুতুবদিয়ায় ১ জন ও মহেশখালীতে ৮ জনকে বিভিন্ন পদে পদায়ন করা হয়। তবে দেশীয় ছাড়া বিদেশী এনজিও কোন সংস্থায় কারও চাকরি হয়নি।
নিয়োগ পাওয়া শাহ মো. ইমরান ও শেলী চৌধুরী বলেন, লেখাপড়া শেষ করে এতদিন তারা বেকার ছিলেন। কিন্তু জেলা প্রশাসনের আয়োজনে চাকরি এবং দক্ষতা উন্নয়ন মেলার মাধ্যমে তারা কর্মস্থল পেলেন। এ জন্য তারা জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট এনজিও সংস্থার প্রতি কৃতজ্ঞ।
জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, কোন অভিজ্ঞতা না দেখে স্থানীয় ২৮৬ জন নারী-পুরুষকে চাকরি দিয়েছে এনজিওগুলো। নিয়োগ পেয়ে স্ব স্ব কর্মস্থলে কঠোর পরিশ্রম করতে হবে। করতে হবে ভাল পারফরম্যান্স। কারণ এটা দক্ষতা অর্জনের সুযোগ। বিশেষ করে ইংরেজিতে নিজেকে ফিট করতে হবে। দক্ষতা বাড়লে প্রকল্প শেষ হলেও পুনরায় নিয়োগ মিলবে। অভিজ্ঞরা অনেকদূর এগিয়ে যাবে।
জেলা প্রশাসক বলেন, বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে ১০০ টাকার উন্নয়ন কর্মকাÐে ২৫ টাকা স্থানীয়দের জন্য বরাদ্দ থাকার প্রস্তাবনা দেয়া হয়েছে। অতি শীঘ্রই উখিয়ায় দক্ষতা উন্নয়ন কেন্দ্র স্থাপন করা হবে। পর্যায়ক্রমে সবার চাকরি হবে। তিনি নিয়োগপ্রাপ্তদের বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নেগেটিভ পোস্ট দিলে কেউ তার জবাবে ১০টি পজেটিভ পোস্ট দিতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জেলা প্রশাসনের ফেসবুকে সবাই সকল তথ্য দিতে পারবে।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামানের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক তোফাইল আহমদ, দীপক শর্মা দীপু। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক জেলা প্রতিনিধি ওমর ফারুক ও সাংবাদিক সংসদ কক্সবাজার সভাপতি এম এ আজিজ রাসেল প্রমুখ।