এলো ফেইসবুকের নতুন ভিআর হেডসেট

5

আলাদা কম্পিউটার দরকার হবে না এমন নতুন ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট এনেছে ফেইসবুক। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির অকুলাস রিফট-এর আরও বেশি ভ্রাম্যমাণ ব্যবহারের সুযোগ আনতে যাচ্ছে তারা, বুধবার এ কথা বলেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ। ভার্চুয়াল রিয়ালিটি ডেভেলপারদের সঙ্গে এক সম্মেলনে জাকারবার্গ বলেন, ‘অকুলাস গো’ নামের নতুন এই ডিভাইসের দাম হবে ১৯৯ ডলার। ২০১৮ সালের শুরুতে এটি বাজারে ছাড়া হবে।
এই প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির আশায় ফেইসবুক ভার্চুয়াল রিয়ালিটি হার্ডওয়্যার খাতে প্রচুর বিনিয়োগ করছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। এর মাধ্যমে ভার্চুয়াল জগতে ৩৬০ ডিগ্রি প্যানোরামিক দৃশ্য দেখার সুযোগ দেওয়া হয়। ছোট পরিসর থেকে এর প্রতি আগ্রহ ধীরে ধীরে গেইমিং, যোগাযোগ আর ব্যবসায়িক কাজের ক্ষেত্রগুলোতেও চলে আসবে। ২০১৪ সালে ফেইসবুক তিনশ’ কোটি ডলারের বিনিময়ে অকুলাসকে কিনে নেয়, রেখে দেওয়া হয় ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটে নির্মাতা প্রতিষ্ঠানটির কর্মীদেরও। আগের হেডসেট রিফট বা এইচটিসি’র বানানো হেডসেটের চেয়ে অকুলাস গো ব্যবহার সহজ। ভাইভ আর রিফট- দুটি ব্যবহারের ক্ষেত্রেই ডেস্কটপ কম্পিউটার দরকার হয়।
এক সাক্ষাৎকারে অকুলাস গো নিয়ে ফেইসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রোফার বলেন, “আমি মনে করি উড়োজাহাজে আপনারা এর অনেক ব্যবহার দেখতে পাবেন, কারণ আমার ফোন বা আসনের পেছনে থাকা মনিটরের চেয়ে এটি অনেক ভালো।”
দাম কমানো ছাড়াও আরও বেশি গ্রাহক টানতে ফেইসবুক নতুন নতুন প্রযুক্তির দিকেও ঝুঁকছে। প্রতিষ্ঠানটি ফেইসবুক স্পেইসেস নামের একটি সফটওয়্যার আরও উন্নত করছে। এর মাধ্যমে বন্ধুরা একটি ভার্চুয়াল কক্ষে সাক্ষাৎ করতে পারবেন। সূত্র : ইন্টারনেট