এবার ভেনেজুয়েলার কূটনীতিক বহিস্কার করছে কানাডা

নিজস্ব সংবাদদাতা

23

ভেনেজুয়েলা থেকে কানাডার কূটনীতিক বহিস্কারের পাল্টা জবাবে এবার টয়েন্টোয় নিযুক্ত ভেনেজুয়েলার কূটনীতিককে বহিষ্কার করছে কানাডা। কানাডার পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবার এক বিবৃতিতে ভেনেজুয়েলার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বহিষ্কারের ঘোষণা দিয়ে বলা হয়, তিনি অবাঞ্ছিত। আইন লঙ্ঘন এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে দুইদিন আগে কারাকাসে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ও কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বহিষ্কার করে ভেনেজুয়েলা।
পশ্চিমা ও লাতিন আমেরিকার দেশগুলোর অভিযোগ, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ক্রমাগত গণতন্ত্রকে পদদলিত এবং মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছেন। অন্যদিকে, মাদুরোর অভিযোগ, বিদেশি সরকার তার দেশে ডানপন্থি অভ্যুত্থানের উসকানি দিচ্ছে। গত সেপ্টেম্বরে ‘গণতন্ত্র বিরোধী আচরণের’ অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র ও কানাডা ভেনেজুয়েলার প্রায় ৪০ জন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওই তালিকায় মাদুরো, ভেনেজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং সুপ্রিম কোর্টের বিচারকরাও আছেন। প্রতিবাদস্বরূপ টরেন্টোতে নিযুক্ত কূটনীতিককে ফিরিয়ে নিয়েছিল ভেনেজুয়েলা।
কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড বলেন, ভেনেজুয়েলার রাষ্ট্রদূতকে কানাডায় আর প্রবেশ করতে দেওয়া হবে না। “ভেনেজুয়েলার জনগণকে মৌলিক গণতান্ত্রিক অধিকার এবং মানবাধিকার থেকে বঞ্চিত করা সরকারের পাশে কানাডা থাকবে না।”