এপ্রিলে সিরিয়া ছাড়বে মার্কিন সেনারা : ওয়াল স্ট্রিট জার্নাল

7

সিরিয়া থেকে এপ্রিলের শেষে সেনা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। তার আগে মার্চেই সেখান থেকে সরিয়ে আনা হবে বেশ কিছু সংখ্যক সেনা। সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে একথা জানিয়েছে ‘দ্য ওয়াল স্টিট জার্নাল’। যুক্তেরাষ্ট্রের এক কর্মকর্তা এপ্রিলের মধ্যেই সেনা প্রত্যাহার সম্পন্ন করার কথা রয়টার্সকে নিশ্চিত করে জানিয়েছেন। এ প্রক্রিয়ায় সিরিয়ার ইরাক-জর্ডান সীমান্তের কাছের তানফ মার্কিন সামরিক ঘাঁটি থেকেও সেনা প্রত্যাহার করে নেওয়া হবে বলে জানান তিনি।
সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে জয় হাতের মুঠোয় চলে এসেছে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ডিসেম্বরেই দেশটি থেকে ২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। ট্রাম্পের এমন আকস্মিক ঘোষণা তার প্রশাসনের অনেকের পাশাপাশি তুরস্ক এবং আইএস এর সঙ্গে লড়াইরত কুর্দি ও আরব মিলিশিয়া জোটের অনেককেই বিস্মিত করেছিল।
মার্কিন সেনা প্রত্যাহারের পর সিরিয়ায় লড়াইরত ওয়াইপিজি কুর্দি যোদ্ধাদের নিরাপত্ত রক্ষার বিষয়টি নিয়ে তুরস্কের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছতে চাইছে ওয়াশিংটন। তাছাড়া, সীমান্তে একটি নিরাপদ অঞ্চল গঠন নিয়েও দুপক্ষে আলোচনা চলছে।