এডুমিগের সেমিনার ২১, ২২, ২৩ অক্টোবর টিউশন ফি ছাড়াই জার্মানিতে উচ্চশিক্ষা

এমরানুর রহমান তুষার

29

উচ্চশিক্ষার জন্য ইউরোপের প্রথম সারির দেশ জার্মানি। বাংলাদেশের বেশির ভাগ শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য লক্ষ্য থাকে জার্মান বিশ্ববিদ্যালয়সমূহ। শিক্ষার্থীদের প্রথম পছন্দের তালিকায় আছে জার্মানির বার্লিন, মিউনিখ ও হামবুর্গ শহরগুলো। জার্মানিতে শিক্ষার্থীরা সাধারণত টিউশন ফি ছাড়াই পড়ালেখার সুযোগ পায়। ক্ষেত্রবিশেষে জার্মান সরকার বৃত্তিও প্রদান করে থাকে। জার্মানি সাধারণত ইঞ্জিনিয়ারিং, তথ্যপ্রযুক্তির বিষয়গুলোর জন্য প্রসিদ্ধ। জার্মানিতে ২টি সেশনে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে থাকে, একটি মার্চে অন্যটি অক্টোবরে।
ইংরেজি মাধ্যমে পড়ালেখার কিছু বিশ্ববিদ্যালয়ে মিডিয়াম অভ ইন্সট্রাকশন গ্রহণ করলেও বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস ন্যূনতম ৬ অথবা ৬.৫ ব্যান্ড প্রয়োজন। ব্যাচেলর প্রোগ্রামের ক্ষেত্রে একজন শিক্ষার্থীকে ১৩ বছরের শিক্ষাজীবন সম্পন্ন করতে হয় অর্থাৎ এক বছর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন সম্পন্ন করতে হয়। তবে জার্মান ভাষায় বি২ সম্পন্ন করা থাকলে সেই ক্ষেত্রে সরাসরি জার্মান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যায়। টিউশন ফী না থাকলেও জার্মানিতে পড়ালেখার জন্য বøক একাউন্টে ১০,২৩৬ ইউরো জমা দিতে হয় যা একজন শিক্ষার্থী জার্মানিতে যাওয়ার পর আবাসন ও হাতখরচ বাবদ প্রতি মাসে উত্তোলন করতে পারে।
শিক্ষার্থীরা সাধারণত জার্মানিতে যে সকল সমস্যার মুখোমুখি হয় তার মধ্যে ভাষাগত সমস্যা অন্যতম। যেহেতু জার্মানরা জার্মান ভাষায় অভ্যস্ত এবং দৈনন্দিন জীবনে জার্মানকে মূল ভাষা হিসেবে ব্যবহার করে তাই বাংলাদেশী শিক্ষার্থীদের ভাষা দক্ষতা না থাকায় প্রতিটা পদে সমস্যার সম্মুখীন হতে হয়। তাই যে সকল শিক্ষার্থী জার্মানিতে পড়তে ইচ্ছুক তাদের উচিত অন্ততপক্ষে জার্মান ভাষা সম্পর্কে প্রাথমিক ধারণা নিয়ে যাওয়া যা তাদের দৈনন্দিন জীবনকে সহজ করবে।
নগরীর ও আর নিজাম রোডে অবস্থিত উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এডুমিগ কনসালটেন্সির উদ্যোগে আগামী ২১ অক্টোবর সোমবার ঢাকার উত্তরায় সীশেল রেসিডেন্সের সেমিনার হলে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত, ২২ অক্টোবর মঙ্গলবার ফার্মগেটের খামারবাড়িতে অবস্থিত কৃষিবিদ ইন্সটিটিউটের ৫ম তলার ট্রেইনিং হলে বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং আগামী ২৩ অক্টোবর বুধবার চট্টগ্রামের শহীদ সাইফুদ্দিন খালেদ রোডে অবস্থিত ইন্সটিটিউশন অভ ইঞ্জিনিয়ার্সের সেমিনার হলে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জার্মানিতে উচ্চশিক্ষা নিয়ে আয়োজিত হতে যাচ্ছে জার্মান উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার ‘জার্মান এডুকেশন এক্সপো’।
সেমিনারগুলোতে জার্মানির খ্যাতনামা প্রতিষ্ঠান আন্ডা স্প্রাশুলের প্রতিনিধি রেনে যোয়েল রিমাসসা ও নাতাশা কেলজেক উপস্থিত থেকে জার্মানিতে উচ্চশিক্ষা ও জার্মান ভাষা শিক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদান করবেন। সেমিনারগুলো সকল শিক্ষার্থী এবং অভিভাবকের জন্য উন্মুক্ত ও ভিন্ন ভিন্ন সেশনে অনুষ্ঠিত হবে। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এডুমিগ-এর ফেসবুক পেজ ভন/বফঁসরমনফ অথবা কল করতে পারেন ০১৩০৯০০১৩৩২, ০১৭৬১৮০৬৫২৭ নম্বরে।