সড়ক যোগাযোগের উন্নয়ন

এডিবির সঙ্গে ৪০ কোটি ডলারের ঋণচুক্তি

11

আন্তর্জাতিক বাণিজ্য করিডোর হিসেবে রাজধানীর সঙ্গে উত্তরপশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগের উন্নয়নে বাংলাদেশকে ৪০ কোটি ডলার (প্রায় ৩ হাজার ৩৯১ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ বিষয়ে রবিবার বিকেলে আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকার ও এডিবির মধ্যে চুক্তি হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ চুক্তিতে সই করেন। খবর বিডিনিউজের
এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেইনে উন্নীতকরণে দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক বাণিজ্যিক সহযোগিতা (সাসেক) সড়ক সংযোগ দ্বিতীয় পর্যায় নামে ১১ হাজার ৮৯৯ কোটি ১ লাখ ২১ হাজার টাকা ব্যয়ে এই প্রকল্প ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর একনেক সভায় অনুমোদিত হয়।
এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর সড়ক জাতীয় মহাসড়কের অংশ। এটি চার লেইনে উন্নীত হলে উত্তরঞ্চলের জেলাগুলোতে যানবাহন চলাচল বাড়বে। এছাড়া বাংলাবান্ধা দিয়ে ভারত ও নেপাল ও বুড়িমারি দিয়ে ভারত ও ভুটানের সঙ্গে সড়ক যোগাযোগ সহজ হবে।
এই প্রকল্পে এডিবির ৯ হাজার ৩৫৪ কোটি ৯৬ লাখ ৪১ হাজার টাকা ঋণ দেওয়ার কথা। সেই ঋণের দ্বিতীয় কিস্তি হিসেবে ৪০ কোটি ডলারের ঋণ চুক্তি হলো।