এক মিউজিক ভিডিওতে একশ শিল্পী!

4

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী (১৭ মার্চ) উদযাপন উপলক্ষে ভিন্ন মাত্রার একটি মিউজিক ভিডিও নির্মাণ করেছে সাংস্কৃতিক সংগঠন ‘জেমস অব নজরুল’।
‘আত্মা অনিরুদ্ধ’ নামের এই কাজটিতে অংশ নিয়েছেন একশ জন শিল্পী। এরমধ্যে রয়েছেন ৫০ জন কণ্ঠশিল্পী, বাকিরা নৃত্যশিল্পী। বিষয়টি নিশ্চিত করেছেন এই আয়োজনের অন্যতম শিল্পী শেলু বড়–য়া।
তিনি জানান, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দুটি বিখ্যাত গান স্থান পেয়েছে বিশেষ এই প্রজেক্টে। একটি প্রার্থনা-সংগীত ‘জাগো অমৃত পিয়াসী’, অপরটি জাগরণী-সংগীত ‘জয় হোক সত্যের জয়’।
জেমস অব নজরুল-এর এটি ১১তম প্রযোজনা। এটির পরিকল্পনা, পরিচালনা ও সম্পাদনা করেছেন নজরুল পদকপ্রাপ্ত শিল্পী সাদিয়া আফরিন মল্লিক।
বিশেষ এই মিউজিক ভিডিওতে অংশগ্রহণ করেছেন শাহীন সামাদ, ডালিয়া নওশিন, সাদিয়া আফরিন মল্লিক, ফাতেমা-তুজ-জোহরা, খায়রুল আনাম শাকিল, সুমন চৌধুরী, শেলু বডুয়া, জোসেফ কমল রড্রিক্স, ইয়াসমিন মুশতারী, করিম হাসান, নাসিমা শাহিন, আফসানা রুনা, তানজিনা করিম স্বরলিপি, শাহিদ কবির পলাশসহ আরও ৩৬ জন কণ্ঠশিল্পী।
গান দুটিকে এক করে সংগীত পরিচালনা করেছেন ইবরার টিপু।
ভিডিওটির নৃত্য পরিচালনা করেছেন শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ। এতে এই দুজন ছাড়াও নৃত্যে অংশ নিয়েছেন আরও ৪৮ জন শিল্পী।
শেলু বড়–য়া বলেন, ‘আমরা চেষ্টা করেছি প্রিয় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের প্রথম প্রহরেই বিশেষ একটি উপহার দিতে। সেই ভাবনা থেকেই কাজটি করা। এই ভিডিওটি চিত্রায়িত হয়েছে বাংলাদেশের দুটি ঐতিহাসিক স্থান জাতীয় সংসদ ভবনের সামনে ও সোহরাওয়ার্দী উদ্যানে।’
তিনি জানান ‘আত্মা অনিরুদ্ধ’ নামের বিশেষ এই ভিডিও-চিত্রটি প্রচার হবে ১৭ মার্চ রাত ১২টা ১ মিনিটে, চ্যানেল আই-এ। এরপর বিভিন্ন সময়ে অন্যান্য চ্যানেলেও এটি প্রচার হওয়ার কথা রয়েছে। সঙ্গে উন্মুক্ত করা হবে ফেসবুক ও ইউটিউবে।
এটি তৈরিতে সহযোগিতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয় ও নিবেদনে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড।
এর আগেও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম ও প্রয়াণদিবস এবং বিশেষ বিশেষ দিবসকে কেন্দ্র করে ‘জেমস অব নজরুল’ মুক্তি দিয়েছে নতুন প্রযোজনা। কাজী নজরুল ইসলামের তুলনামূলক কম প্রচলিত গানগুলোকে নতুনভাবে শ্রোতাদের সামনে তুলে ধরছে ‘জেমস অব নজরুল’ নামের উদ্যোগটি।
এটির সার্বিক পরিকল্পনা ও পরিচালনায় আছেন সাদিয়া আফরিন মল্লিক।