হাটহাজারীতে ভয়াবহ অগ্নিকান্ড

একটি মাদ্রাসা ও ২৭টি বসতঘর পুড়ে ছাই

হাটহাজারী প্রতিনিধি

11

হাটহাজারী পৌরসভার আলীপুর গ্রামে এক অগ্নিকান্ডের ঘটনা ঘটে। গতকাল শুক্রবার বিকালে পৌর এলাকার মেডিকেল গেটস্থ পিডিবি’র বিক্রয় ও বিতরণ বিভাগের পশ্চিমে আব্দুল হক চৌকিদার বাড়িতে ও পার্শ্ববতী বখতিয়ার চৌধুরী কলোনিতে এ অগ্নিকান্ড সংঘঠিত হয়। এতে ২৭টি বসতঘর ও ১টি নূরানী মাদ্রাসা পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ লক্ষাধিক টাকা হবে বলে অনুমান করা হচ্ছে।
প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে ওই এলাকায় হঠাৎ অগ্নিকান্ডের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চতুর্দিকে ছড়িয়ে পড়ায় স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে এগিয়ে এলেও ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসকে খবর দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নির্বাপন কাজে লেগে পড়ে। ততক্ষণে আব্দুল হক চৌকিদার বাড়ির ১২টি ও পার্শ্ববর্তী বখতিয়ার চৌধুরী কলোনির ১৫টি বসতঘর এবং ১টি নূরানী মাদ্রাসা সম্পূর্ণরূপে ভস্মিভূত হয়।
অগ্নিদুর্গতরা জানান, এ সময় তারা তাদের পরনের কাপড় ছাড়া আর কিছুই বের করতে পারেননি। এতে প্রায় ১০ লক্ষাধিক টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। তবে অগ্নিকান্ডের সঠিক কারণ নিরূপন করা না গেলেও ছোট ছেলেমেয়েরা আগুন নিয়ে খেলা করতে গিয়ে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে বলে তারা ধারণা করা হচ্ছে। বর্তমানে অগ্নিদুর্গত পরিবারের শতাধিক সদস্য খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন।
এ ব্যাপারে হাটহাজারী ফায়ার স্টেশনের সিনিয়র অফিসার মো. জাকের হোসেন জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে দ্রুত একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নির্বাপনের কাজ শুরু করে। তবে রাস্তা না থাকায় ঘটনাস্থলে পৌঁছতে বেশ বেগ পেতে হয়েছে। বিকল্প পথে গিয়ে প্রায় এক ঘণ্টারও বেশি সময় লেগে যায় আগুন নিয়ন্ত্রণে আনতে।