উন্নত শিক্ষা, সহজে ও স্বল্পসময়ে পিআর

উচ্চশিক্ষার জন্য প্রচুর বাংলাদেশী যাচ্ছেন কানাডায়

এমরানুর রহমান তুষার

42

গত বছরগুলোতে বাংলাদেশ থেকে উচ্চশিক্ষায় কানাডায় পাড়ি জমিয়েছে দশ হাজারের বেশি শিক্ষার্থী। শুধু গত বছর প্রায় ৬ হাজার বাংলাদেশীকে ভিসা দিয়েছে কানাডা। উত্তর আমেরিকার দেশ কানাডা বর্তমানে সারাবিশ্বের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় গন্তব্য হয়ে উঠছে কারণ দেশটির শিক্ষার মান, পরিবেশ, সংস্কৃতি, নিরাপত্তা ও সহজ অভিবাসন নীতি। কানাডায় বর্তমানে বাংলাদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্কুল এবং কলেজে পড়ালেখার জন্যও যাচ্ছেন বাংলাদেশীরা।
কানাডার স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বিশ্বের প্রথম সারির শিক্ষাব্যবস্থা হিসেবে গণ্য করা হয়। বিশে^ র‌্যাঙ্কিংয়ে কানাডার অনেকগুলো বিশ্ববিদ্যালয় ভালো অবস্থানে রয়েছে। কানাডার প্রত্যেকটি বিশ^বিদ্যালয়ে রয়েছে বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন সংস্কৃতির শিক্ষার্থী যারা বিশ্ববিদ্যালয়ের ক্যম্পাসগুলোকে পরিণত করেছে বিশ্ব সাহিত্য ও সংস্কৃতির মিলনমেলায়। সাধারণত ইউরোপীয় দেশগুলোতে পিআর কিছুটা জটিল ও দীর্ঘমেয়াদী হলেও সেই তুলনায় কানাডাতে তুলনামূলক সহজ ও স্বল্প সময়ে পিআর পাওয়া যায়। তাই কাজের সহজলভ্যতা এবং উন্নত জীবনব্যবস্থা কানাডাকে শিক্ষার্থীদের কাছে দিন দিন স্বপ্নের দেশে পরিণত করছে। পাশাপাশি ভিন্ন সংস্কৃতির শিক্ষার্থীরা কানাডাকে বিশ্ব মানচিত্রে প্রকাশিত করছে একটি সমৃদ্ধ ও প্রগতিশীল রাষ্ট্র হিসেবে।
উচ্চশিক্ষায় পরামর্শদাতা স্বনামধন্য প্রতিষ্ঠান এডুমিগ কন্সাল্টেন্সি কানাডাতে শিক্ষা ব্যবস্থা এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের অংশগ্রহণে বন্দরনগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার হোটেল আগ্রাবাদে আয়োজন করতে যাচ্ছে ‘কানাডা এডুকেশন ফেয়ার ২০১৯’। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এ মেলা অনুষ্ঠিত হবে আগামী ২২ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এতে উপস্থিত থাকবেন কানাডার প্রথম সারির স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ। ‘কানাডা এডুকেশন ফেয়ার ২০১৯’ ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউটের কেআইবি ট্রেনিং রুমে অনুষ্ঠিত হবে ২১ জুলাই বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। সিলেটের শাহাজালাল উপশহরে অবস্থিত রোজভিউ হোটেলে অনুষ্ঠিত হবে ২৪ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। দেশের শিক্ষার্থীরা কানাডার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত তথ্য, স্কলারশিপ, উচ্চশিক্ষার বিষয় ও অন্যান্য তথ্য সরাসরি কানাডার প্রতিনিধিদের কাছ থেকে জেনে নিতে পারবেন। তাছাড়া মেলায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক স্টুডেন্ট ব্যাংকিং সংক্রান্ত সকল তথ্য ও সহায়তা প্রদান করবে। মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কোনো প্রকার সার্ভিস চার্জ ছাড়াই কানাডা ভিসা প্রসেসিং করাতে পারবেন। সকলের জন্য উন্মুক্ত কানাডা এডুকেশন ফেয়ারে শিক্ষার্থীদের একাডেমিক সনদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে আসার জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য এডুমিগের ফেসবুক পেজ ঋই/বফঁসরমনফ ভিজিট করতে অথবা ০১৭৬১৮০৬৫২৭ নম্বরে যোগাযোগ করতে পারেন।