উখিয়া স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে স্মারকলিপি

উখিয়া প্রতিনিধি

5

কক্সবাজারের উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে নারী কেলেঙ্কারি সহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। হাসপাতালের জমির দখল অন্যকে ছেড়ে দেওয়া, সরকারি সম্পদ চুরি, হাসপাতালের কোয়ার্টার বরাদ্দে অনিয়ম, জরুরি রোগী পরিবহনের দুটো এম্বুলেন্স অকেজো করে ফেলে রাখা, সরকারি গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করা সহ নানা অনিয়ম ও দুর্নীতি তদন্তপূর্বক শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবীতে শতাধিক ভুক্তভোগী এলাকাবাসী কক্সবাজার সিভিল সার্জনকে স্মারকলিপি দিয়েছেন। উখিয়াবাসীর পক্ষে স্মারকলিপি প্রদান করেছেন উখিয়া উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুল হক আজাদ, কৃষকলীগ সভাপতি সুলতান মাহমুদ চৌধুরী, সাধারণ সম্পাদক তাসহীদ চৌধুরী, জাতীয় শ্রমিকলীগ সভাপতি সরওয়ার কামাল পাশা, উখিয়া ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইব্রাহিম আজাদ সহ ১১১ জন। কক্সবাজার জেলা স্বাস্থ্য উন্নয়ন সমন্বয় সভা সিভিল সার্জন ডাক্তার মোঃ আবদুল মতিনের সভাপতিত্বে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে অনুষ্ঠিত হয়। এতে জেলার সকল উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা শেষের দিকে উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবদুল মান্নানের বিভিন্ন অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি আকারে সিভিল সার্জনের নিকট অভিযোগ করেন।
অভিযোগে জানা যায়,গত দেড় বছর ধরে উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবদুল মান্নান নিজস্ব সিন্ডিকেটের মাধ্যমে হাসপাতালকে সীমাহীন অনিয়ম, দুর্নীতির ও লুটপাটের আখড়ায় পরিণত করেছে। উক্ত কর্মকর্তাকে জড়িয়ে কয়েক মাস পূর্বে তার নারী কেলেঙ্কারি ও দুর্নীতির খবর ফেসবুকে প্রকাশ পায়।
সরকারি স্টোরে পর্যাপ্ত ঔষধ মজুদ থাকার পরও রোগীদের না দিয়ে তা তার অনুগতদের দিয়ে চোরাই পথে বিক্রি করে দেওয়ারও অভিযোগ রয়েছে। এলাকায় অনগ্রসর লোকজনের স্বাস্থ্য সমস্যা সমাধানের জন্য সরকারিভাবে নতুন জিপ গাড়ি দেয়া হয় গত বছর। স্বাস্থ্য কর্মকর্তা উক্ত গাড়ি নিয়ে নিজের ও স্বজনদের ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ রয়েছে।
এছাড়াও মা ও শিশুদের জন্য স্থাপিত ‘নিমানিশু’ হাসপাতাল থেকে ২টি ল্যাপটপ ১টি সিসি টিভি চুরি হয়ে গেলেও অদৃশ্য কারণে তা কোন তদন্ত করা হয়নি। স্বাস্থ্য কর্মকর্তার একান্ত লোক হওয়ায় হাসপাতালে নিয়োগকৃত দন্ত চিকিৎসক ডাঃ রাজীব নাথ হাসপাতালে চিকিৎসা না করে রোগীদের প্রাইভেট ক্লিনিকে যাওয়ার পরামর্শ দিয়ে রোগীদের নিকট থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে এই চিকিৎসক। তার অভিযোগ করলেও স্বাস্থ্য কর্মকর্তা তা ব্যবস্থা নেয়া হয়না। কক্সবাজার জেলা সিভিল সার্জন ডাক্তার মোঃ আবদুল মতিন উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবদুল মান্নানের বিরুদ্ধে অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করে বলেন, অভিযোগ খতিয়ে দেখা হবে ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।