ইয়েমেন গণমাধ্যম যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ডার আটক

30

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একজন কমান্ডারকে আটক করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহর যোদ্ধারা। ওই কমান্ডার সংযুক্ত আরব আমিরাতের হয়ে ইয়েমেনিদের বিরুদ্ধে যুদ্ধ করছিল। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে ইয়েমেনের গণমাধ্যম সোমবার এ খবর দিয়েছে। টুইটারে এ খবর ছড়িয়ে পড়েছে।
বলা হচ্ছে, ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসনে সহযোগিতা করতে মার্কিন ব্লাক ওয়াটার কোম্পানি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে চুক্তি সই করেছে। এই চুক্তির ভিত্তিতেই মার্কিন কমান্ডার ইয়েমেনে ঢুকেছিল। খুব শিগগিরই আটক মার্কিন কমান্ডারের ভিডিও প্রকাশ করা হবে বলে খবর বেরিয়েছে।
আরব আমিরাত ইয়েমেনের হুদায়দায় সামরিক আগ্রাসন স্থগিত রাখার ঘোষণা দেয়ার পরপরই মার্কিন কমান্ডার আটকের খবর প্রকাশিত হলো। আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ রবিবার হুদায়দায় আগ্রাসন স্থগিতের ঘোষণা দিয়ে বলেছেন, আলোচনার সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
হুদায়দায় মানবিক বিপর্যয়ের আশঙ্কার বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হুঁশিয়ারি সত্ত্বেও গত ১৩ জুন থেকে সেখানে সর্বাত্মক হামলা শুরু করে আরব আমিরাত, সৌদি আরব ও তাদের মিত্র দেশগুলো। এ আগ্রাসনে সরাসরি সহযোগিতা দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।