ইনটেলের বোর্ড চেয়ারম্যান হলেন বাংলাদেশি বংশোদ্ভূত

68

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেল বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ওমর ইশরাককে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে। প্রতিষ্ঠানটি গত ২১ জানুয়ারি তাকে নতুন চেয়ারম্যান ঘোষণা করে।
ইনটেলের চেয়ারম্যান হওয়ায় বাংলাদেশে মার্কিন দূতাবাস নতুন চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়েছে। ড. ওমর ইশরাককে অভিনন্দন জানিয়ে তাদের ভেরিফাই ফেসবুক পেজ ইউ এস অ্যাম্বাসি ঢাকা পেজে লিখেছেন, বিশ্বের অন্যতম সেরা উদ্ভাবনী সংস্থার শীর্ষপদে একজন বাংলাদেশি-আমেরিকানকে দেখে আমরা গর্বিত। আমরা আশা করি, তার নিয়োগ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের মধ্যকার সম্পর্ককে আরও জোরদার করবে।
এর আগে ওমর ইশরাক ইনটেল করপোরেশনের পরিচালক ছিলেন। ২০১২ সাল থেকে প্রতিষ্ঠানটির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যান্ডি ব্রায়ান্ট। ইনটেল নিউজরুমের এক বিবৃতি অনুযায়ী, অ্যান্ডি ব্রায়ান্টের জায়গায় আসছেন ওমর। সাত বছর দায়িত্ব পালনের পর সরে যাচ্ছেন ব্রায়ান্ট।
৬৪ বছর বয়সী ওমর ফারুক বর্তমানে মেডট্রনিক নামের প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রে। কিন্তু ইনটেলে তাকে নিয়োগ দেয়ার পর ওই পদ ছেড়ে দেবেন।
বাংলাদেশে বড় হয়েছেন ওমর ইশরাক। ইউনিভার্সিটি অব লন্ডন, কিংস কলেজ থেকে তিনি বিএসসি ডিগ্রি, এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
বোর্ড সভাপতি নির্বাচিত হওয়ার পর ২২ জানুয়ারি রাতে ওমর ইশরাক ইনটেল নিউজের ঘোষণার পোস্টটি নিজের টুইটারে শেয়ার করেন। পোস্টটি শেয়ার করে তিনি লেখেন, ‘ইনটেলের মতো কোম্পানি যেটি কার্যত বিশ্বকে পরিবর্তন করে দিয়েছে, তার সেবা করতে সম্মানিত বোধ করছি। প্রযুক্তি সম্পর্কে আরও শিখতে এবং একটি দুর্দান্ত টিমের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে উৎসাহিত।’ সূত্র : ইন্টারনেট