আলাবামায় ধাক্কা খেলেন ট্রাম্প

নিজস্ব সংবাদদাতা

30

যুক্তরাষ্ট্রে আলাবামা অঙ্গরাজ্যের আলোচিত সিনেট নির্বাচনে ২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ডগ জোনস। এ জয়কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য ‘ধাক্কা’ হিসাবেই দেখছেন বিশ্লেষকরা। নির্বাচনে জোনস পেয়েছেন ৪৯ দশমিক ৯ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী রয় মুর পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট। নির্বাচনের আগে থেকেই মুরের যৌন কেলেঙ্কারির কারণে ভোটে ডেমোক্র্যাট প্রার্থী জোনস জিততে পারেন বলে ধারণা করা হচ্ছিল। আর এখন তার ঐতিহাসিক জয় রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য বড় ধরনের শঙ্কার কারণ হল বলেই মনে করা হচ্ছে।
ট্রাম্প গোঁড়া থেকেই দলের কাউকে তোয়াক্কা না করে রয় মুরকে সমর্থন দিয়ে আসছিলেন। নির্বাচনে তার পরাজয়ে সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা কমল। এতে করে ২০১৮ সালের মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনে এখন সিনেটে ডেমোক্র্যাটদেরই প্রভাব বাড়ার সুযোগ সৃষ্টি হল। যে কোনও আইন পাসে ট্রাম্পকে এখন আগের তুলনায় শক্ত বাধার মুখোমুখি হতে হবে। রিপাবলিকানদের ঘাঁটি বলে পরিচিত আলাবামায় ডেমোক্র্যাট প্রার্থীর জয়ে উল্লাস করছে সমর্থকরা।
গণমাধ্যমে জয়ের খবর আসার পর সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে ৬৩ বছর বয়সী সাবেক মার্কিন এটর্নি ডগ জোনস বলেন, “পুরো নির্বাচনী দৌড় ছিল আদতে ‘মর্যাদা ও সম্মানের প্রশ্নে। নির্বাচনী প্রচার ছিল আইনের শাসন নিয়ে, ছিল সাধারণ সৌজন্যবোধ ও শিষ্টাচার নিয়ে।”