আরও ২৮ পণ্যের মানসনদ নেওয়া বাধ্যতামূলক হচ্ছে

এম এ হোসাইন

7

আগামী মাস থেকে আরো ২৮টি পণ্যের মান নিশ্চিতকরণ বাধ্যতামূলক হচ্ছে। এসব পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক প্রচারণার আগে মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআই থেকে মান নিশ্চিত করতে হবে। এরই মধ্যে দেশের উপযোগী করে এসব পণ্যের মান নির্ধারণ করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। নির্ধারিত মান অনুযায়ী এসব পণ্য তৈরি করা না হলে আগামী ৪ সেপ্টেম্বর থেকে সেগুলো বিক্রি, বিতরণ ও বিজ্ঞাপন প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।
মান নিশ্চিতকরণ বাধ্যতামূলক হওয়া এসব পণ্যের মধ্যে রয়েছে-পোল্ট্রি ও ফিশ ফিড, মুড়ি, সেমাই জাতীয় আমদানি করা স্প্যাগেটি, ময়দার তৈরি ভার্মিসেলি, চকলেট, চুইংগাম, মুখে ব্যবহারের টিস্যু পেপার, টয়লেট টিস্যু পেপার, স্যানিটারি টাওয়েল ন্যাপকিন, স্কিন লোশন, বেবি অয়েল, স্কিন পাউডার, স্কিন ক্রিম, শিশুদের লোশন ও শ্যাম্পু, পুনঃব্যবহারযোগ্য জোড়া ছাড়া অ্যালুমিনিয়াম অ্যালয় গ্যাস সিলিন্ডার, ঝালাই করা ইস্পাতের গ্যাস সিলিন্ডার, জোড়া ছাড়া ইস্পাতের গ্যাস সিলিন্ডার, এসিসহ শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, রেফ্রিজারেটর বা ফ্রিজ, ডাই-অ্যামোনিয়াম ফসফেট, বৈদ্যুতিক যন্ত্রাংশ, সার্কিট ব্রেকার ও বিদ্যুৎ থেকে সুরক্ষার জন্য ব্যবহৃত একই ধরনের যন্ত্রাংশ, বৈদ্যুতিক মিটারের পরিশোধ পদ্ধতি, স্যানিটারি ট্যাপওয়ার (একটি ট্যাপ বা একই ধরনের অনেক ট্যাপের সমন্বয়ে তৈরি, যা পানি সরবরাহের জন্য ব্যবহার করা হয়), এনামেল সিনথেটিক এক্সটেরিয়র, ইমালশন পেইন্ট ও সাশ্রয়ী ইমালশন পেইন্ট।
বিএসটিআই চট্টগ্রামের উপপরিচালক মো. নূরুল আমিন বলেন, নতুন ২৮টি পণ্যের মানসনদ বাধ্যতামূলক করা হয়েছে। প্রজ্ঞাপন জারি হওয়ার দুই মাসের মধ্যে এসব পণ্যের মান নিশ্চিতকরণ করতে হয়। দুইমাস সময় অতিবাহিত হওয়ার পরও মান নিশ্চিত করা না হলে এসব পণ্য অবৈধ হিসেবে গণ্য হবে। প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ৪ সেপ্টেম্বর থেকে এ আইন কার্যকর হবে।
তিনি বলেন, নতুনভাবে বাধ্যতামূলক করা এই ২৮টি পণ্যের মধ্যে কিছু পণ্যের মান পরীক্ষা চট্টগ্রামে করা যাবে। বাকি পণ্যগুলো ঢাকা থেকে পরীক্ষা করে আনতে হবে। ল্যাবরেটরি দেখে আমরা সিদ্ধান্ত নিবো, কোন পণ্যগুলো এখানে ও কোন পণ্যগুলো ঢাকায় পরীক্ষা করাতে হবে। তবে সবগুলো পণ্যের ওপর তদারকি আমাদের থাকবে।
মান নিয়ন্ত্রণকারী সংস্থা বিএসটিআই ৩ জুলাই নতুন ২৮টি পণ্য বাধ্যতামূলক মান যাচাই বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করে। এই প্রজ্ঞাপনের দুই মাস পর অর্থাৎ ৪ সেপ্টেম্বর থেকে বিএসটিআই মানসনদ (লাইসেন্স) ছাড়া ২৮টি পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক প্রচারণা করা যাবে না। নতুন করে যুক্ত হওয়া ২৮টি পণ্যসহ বাধ্যতামূলক মানসনদ গ্রহণের তালিকায় পণ্যের সংখ্যা এখন দাঁড়ালো ১৯৪টি। গত জানুয়ারি পর্যন্ত ১৫৫টি পণ্যের মান সনদ নিশ্চিত করা বাধ্যতামূলক ছিল। জানুয়ারিতে নতুন করে কিছু পণ্য অন্তর্ভুক্ত করা হয়। আবার কিছু পণ্য বাদ দেওয়া হয়। বাধ্যতামূলক মানসনদ এর তালিকার বাইরেও প্রায় ৪ হাজার পণ্যের স্বেচ্ছায় মানসনদ দিচ্ছে বিএসটিআই।
বিএসটিআই চট্টগ্রামের সহকারী পরিচালক মোস্তাক আহমেদ বলেন, প্রজ্ঞাপনের দুইমাসের মধ্যে বাধ্যতামূলক এসব পণ্যের মান নিশ্চিত করতে হবে। এরপর বাজার তদারকি করে যদি পণ্যের মানে কোনো ত্রুটি পাওয়া যায়, তাহলে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।